• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

পতনের মাসে বিনিয়োগকারীরা হারিয়েছে ২২ হাজার কোটি টাকা


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ৩, ২০২১, ০৪:৪৩ পিএম
পতনের মাসে বিনিয়োগকারীরা হারিয়েছে ২২ হাজার কোটি টাকা

ফাইল ফটৈা

ঢাকা: সদ্য শেষ হওয়া অক্টোবর মাসে মোট ২০ কার্যদিবস লেনদেন হয়েছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)। এর মধ্যে ১১ কার্যদিবসই পতনের লেনদেন হয়েছে। যার ফলে শেয়ারবাজারটির প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৩শ' পয়েন্টের বেশি। পাশাপাশি মাসজুড়ে স্টক এক্সচেঞ্জটির বিনিয়োগকারীরা হারিয়েছে ২২ হাজার কোটি টাকার বেশি।

সোনালীনিউজের বাজার বিশ্লেষণে দেখা যায়, অক্টোবর মাসে প্রথম লেনদেন হয় ৩ অক্টোবর। ওইদিন লেনদেন শুরুর আগে ডিএসইর বাজার মূলধন ছিল ৫ লাখ ৮১ হাজার ৫৪৩ কোটি ১২ লাখ ২৯ হাজার টাকায়। আর অক্টোবর মাসের শেষ কার্যদিবস বাজার মূলধন দাঁড়ায় ৫ লাখ ৫৯ হাজার ৫২৩ কোটি ৬৩ লাখ ৭২ হাজার টাকায়। অর্থাৎ মাসের ব্যবধানে ডিএসইতে বাজার মূলধন ২২ হাজার ১৯ কোটি ৪৮ লাখ ৫৭ হাজার টাকা হারিয়েছে বিনিয়োগকারীরা।

এদিকে সেপ্টেম্বর মাসে ডিএসইর সব সূচক কমেছে। প্রধান সূচক ডিএসইএক্স অক্টোবর মাসে ৩২৮.০৯ পয়েন্ট কমে ৭০০০.৯৪ পয়েন্ট দাঁড়ায়। সেপ্টেম্বর মাসের শেষ কার্যদিবস এই সূচকটি সাত হাজার ৩২৯.০৩ পয়েন্টে ছিল।

সেপ্টেম্বর মাসের শেষ কার্যদিবস শরিয়াহ সূচক ছিল এক হাজার ৫৯২.০৯ পয়েন্টে। যা অক্টোবর মাসে ১২১.৬০ পয়েন্ট কমে এক হাজার ৪৭০.৪৯ পয়েন্টে দাঁড়ায়।

আর ডিএসই-৩০ সূচক অক্টোবর মাসে ৮৯.৯৩ পয়েন্ট কমে শেষ কার্যদিবসে দাঁড়ায় দুই হাজার ৬২০.৫৯ পয়েন্টে। সেপ্টেম্বর মাসের শেষ কার্যদিবস এই সূচকটি ছিল দুই হাজার ৭১০.৫২ পয়েন্টে।

সোনালীনিউজ/এমএইচ

Wordbridge School
Link copied!