• ঢাকা
  • শনিবার, ২৭ নভেম্বর, ২০২১, ১২ অগ্রহায়ণ ১৪২৮

শেয়ারবাজারে পতনের সপ্তাহ, লেনদেনেও ভাটা


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ২৫, ২০২১, ০৩:৪১ পিএম
শেয়ারবাজারে পতনের সপ্তাহ, লেনদেনেও ভাটা

সংগৃহীত ছবি

ঢাকা: সপ্তাহের পাঁচ কার্যদিবসের প্রত্যেকটি দিনই হতাশার ছিলো দেশের শেয়াবাজার বিনিয়োগকারীদের জন্য হতাশার। উভয় স্টক এক্সচেঞ্জই সদ্য বিদায়ী সপ্তাহটি পতনে পতনে অতিবাহিত করেছে। এই সময়ে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচকটি কমেছে ২৪০ পয়েন্ট। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক কমেছে ৬৬৫ পয়েন্ট। 

বৃহস্পতিবার (২৫ নভেম্বর) বড় পতনে শেষ হয়েছে ডিএসইর লেনদেন। এর আগের চার কার্যদিবসেও পতন হয়েছে স্টক এক্সচেঞ্জটিতে। আজকের পতনের দিনে ডিএসইর লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর এবং টাকার পরিমাণে লেনদেনও কমেছে। 

জানা গেছে, ডিএসইতে আজ ৮৪৯ কোটি ৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা ছয় মাস ২৮ দিন বা ১৩৭ কার্যদিবসের মধ্যে সর্বনিম্ন। এর আগে চলতি বছরের ২৭ এপ্রিল আজকের চেয়ে কম লেনদেন হয়েছিল। ওইদিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৮২৪ কোটি ৩৬ লাখ টাকার।

বৃহস্পতিবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬৫ পয়েন্ট কমে ছয় হাজার ৮৫২পয়েন্টে দাঁড়িয়েছে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৯ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১৪৪২ পয়েন্ট এবং দুই হাজার ৬০২ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৬২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৮৯টির শেয়ার ও ইউনিটের দর বেড়েছে। কমেছে ২৪১টির এবং ৩২টির শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অন্যদিকে, অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২০০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২০ হাজার ৬৯ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৬০টির, কমেছে ১৭৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির দর। 

আলোচ্য দিনটিতে আজ সিএসইতে ৩৫ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

সোনালীনিউজ/এমএইচ

Haque Milk Chocolate Digestive Biscuit
Wordbridge School
Sonali IT Pharmacy Managment System