• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

দাম কমেছে সোনালী মুরগির, এখনও চড়া সবজির বাজার


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ২৬, ২০২১, ১২:০৭ পিএম
দাম কমেছে সোনালী মুরগির, এখনও চড়া সবজির বাজার

ঢাকা: সপ্তাহের ব্যবধানে বাজারে পাকিস্তানি কক বা সোনালি মুরগিরর দাম কমেছে কেজিতে ৩০ থেকে ৪০ টাকা পর্যন্ত। তবে বয়লার ও লেয়ার মুরগির দাম অপরিবর্তিত রয়েছে। এদিকে বাজারে শীতকালীন সবজি শিম ও মুলা ছাড়া এখনও প্রায় সব সবজিই চড়া দামে বিক্রি হচ্ছে। 

শুক্রবার (২৬ নভেম্বর) সকালে রাজধানীর কয়েকটি খুচরা বাজার ঘুরে এমন চিত্র দেখা গেছে।

বাজার ঘুরে দেখা গেছে, প্রতি কেজি শিম বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকা দরে। এক সপ্তাহ আগেও শিমের কেজি ছিল ৫০ থেকে ৬০ টাকা। শিমের পাশাপাশি মুলার দামও কিছুটা কমেছে। গত সপ্তাহে ৩০ টাকা কেজিতে বিক্রি হওয়া সবজিটি এ সপ্তাহে বিক্রি হচ্ছে ২০ টাকায়। এছাড়া প্রায় প্রতিটি সবজিরই দাম চড়া রয়েছে বাজারে। 

বাজারে ফুলকপি ও বাঁধাকপির পিস আকারভেদে পাওয়া যাচ্ছে ৩০ থেকে ৪০ টাকায়। আর শালাগমের কেজি এখনও ৬০ টাকা দরে বিক্রি হচ্ছে। পাকা টমেটোর কেজি বিক্রি হচ্ছে ১৫০ টাকা থেকে ১৬০ টাকা দরে। তবে গাজরের দাম কিছুটা কমে ৮০ টাকা থেকে ১০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

এছাড়া সবজির বাজারে প্রায় প্রতিটি পণ্যের দামই সপ্তাহের ব্যবধানে অপরিবর্তিত রয়েছে। পটলের কেজি বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকায়। বরবটির কেজি বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা। ঝিঙের কেজি বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা। করলা ৬০ থেকে ৮০ টাকা, চিচিঙ্গা ৪০ থেকে ৫০ টাকা এবং কাঁচকলার হালি ৩০ থেকে ৩৫ টাকা।

সপ্তাহের ব্যবধানে পাকিস্তানি কক বা সোনালি মুরগির কেজি ৩০ থেকে ৪০ টাকা পর্যন্ত কমে বিক্রি হচ্ছে ২৫০ টাকা থেকে ২৬০ টাকায়। যা গত সপ্তাহেও বিক্রি হয়েছিলো ২৮০ থেকে ৩০০ টাকা। তবে ব্রয়লার মুরগির কেজি বিক্রি হচ্ছে গত সপ্তাহের মতো ১৫০ থেকে ১৬০ টাকায়। লাল লেয়ার মুরগি কেজি বিক্রি হচ্ছে ২৩০ থেকে ২৪০ টাকা। আর সাদা লেয়ার মুরগির কেজি ২২০ থেকে ২৩০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

মুরগির পাশাপাশি অপরিবর্তিত রয়েছে ডিমের দরও। গত সপ্তাহের মতো ফার্মের মুরগির ডিমের ডজন ১১৫ থেকে ১২০ টাকায় বিক্রি হচ্ছে। তবে হাঁসের ডিমের হালি পাঁচ টাকা পর্যন্ত বেড়ে ৬৫ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে।

বাজারে পেঁয়াজ, রোসন ও আদার দাম গত সপ্তাহের মতো একই দামে বিক্রি হচ্ছে। ইন্ডিয়ান পেয়াজ ৫০ টাকা আর দেশি পেঁয়াজ ৬০ টাকা কেজিতে পাওয়া যাচ্ছে এসব বাজারে। আর রসুনের কেজি বিক্রি হচ্ছে ১২০ টাকা থেকে ১৪০ টাকা পর্যন্ত। আদা বিক্রি হচ্ছে ৭০ টাকা থেকে ১০০ টাকা কেজি দরে।

এদিন মাছের বাজার ঘুরে দেখা গেছে, রুই মাছের কেজি বিক্রি হচ্ছে ২৮০ থেকে ৩৫০ টাকা কেজি দরে। একই দামে বিক্রি হচ্ছে কাতল মাছও। এছাড়া শিং ও টাকি মাছের কেজি ৩০০ থেকে ৩৫০ টাকা, ৯০০ গ্রাম থেকে এক কেজি ওজনের শোল মাছ বিক্রি হচ্ছে ৬০০ থেকে ৭০০ টাকা, তেলাপিয়া ও পাঙাস ১৫০ থেকে ১৭০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

অন্যদিকে এক কেজি ওজনের ইলিশ মাছের কেজি ১০০০ থেকে ১২০০ টাকা, নলা মাছ ১৭০ থেকে ২০০ টাকা কেজি আর চিংড়ির কেজি বিক্রি হচ্ছে ৬০০ থেকে ৬৫০ টাকা দরে।

সোনালীনিউজ/এমএইচ

Wordbridge School
Link copied!