• ঢাকা
  • বুধবার, ২৬ জানুয়ারি, ২০২২, ১৩ মাঘ ১৪২৮

শেয়ারবাজারের বাধাগুলো প্রধানমন্ত্রীকে জানিয়েছেন বিএসইসি চেয়ারম্যান


নিজস্ব প্রতিবেদক ডিসেম্বর ১, ২০২১, ০৪:২৯ পিএম
শেয়ারবাজারের বাধাগুলো প্রধানমন্ত্রীকে জানিয়েছেন বিএসইসি চেয়ারম্যান

সংগৃহীত ছবি

ঢাকা: শেয়ারবাজারের সার্বিক পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আলোচনা করেছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। এ আলোচনায় বিএসইসি চেয়ারম্যান শেয়ারবাজার তার নিজস্ব গতিতে যেতে না পারার ক্ষেত্রে বাধাগুলো প্রধানমন্ত্রীকে জানিয়েছেন। আর প্রধানমন্ত্রী বাধাগুলো সম্পর্কে অবগত হয়ে শেয়ারবাজারের উন্নয়নে সর্বাত্মক সহযোগিতা করার প্রতিশ্রুতি দিয়েছেন।

বুধবার (০১ ডিসেম্বর) প্রধানমন্ত্রীর সঙ্গে তার কার্যালয়ে সাক্ষাৎ করতে যান বিএসইসি চেয়ারম্যান। এসময় তাদের মধ্যে এসব বিষয় নিয়ে আলোচনা হয় বলে বিএসইসি সূত্রে জানা গেছে।

সূত্র মতে, এদিন শেয়ারবাজারের সার্বিক পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আলোচনা করেন বিএসইসি চেয়ারম্যান। যেখানে শেয়ারবাজারের উন্নয়নে এই মূহূর্তে সবচেয়ে বড় বাধা বিনিয়োগ সীমার মধ্যে বন্ড অন্তর্ভূক্ত থাকা ও বাজার দরের পরিবর্তে কস্ট প্রাইসে বিনিয়োগ সীমা গণনার বিষয়টি তুলে ধরেন।

বিএসইসি চেয়ারম্যান ব্যাংক আইনে বন্ড নিয়ে জটিলতার বিষয়টিও প্রধানমন্ত্রীর কাছে তুলে ধরেন। এছাড়া বাজারের গতি বাড়াতে স্ট্যাবিলাইজেশন ফান্ডের ব্যবহার, ব্যাংক ও লিজিং কোম্পানির নগদ লভ্যাংশ প্রদানের ক্ষেত্রে জটিলতাসহ অন্যান্য বিষয়গুলো তুলে ধরেন।

এদিকে প্রধানমন্ত্রীর সঙ্গে কি বিষয়ে আলোচনা হয়েছে, সাক্ষাৎ শেষে তা জানতে চাইলে একটি বিশ্বস্ত অনলাইন নিউজ পোর্টালকে বিএসইসি চেয়ারম্যান এক বাক্যে বলেন ‘সুপার হয়েছে’। 

আজকের আলোচনা শেয়ারবাজারে কেমন প্রভাব ফেলবে- এই প্রশ্নে তিনি বলেন, ‘অনেক ভালো হবে। সব আলোচনা হয়েছে।’

বিস্তারিত না জানালেও বিএসইসি চেয়ারম্যান জানিয়ছেন, শেয়ারবাজারের সার্বিক অবস্থা সম্পর্কে তিনি প্রধানমন্ত্রীকে জানিয়েছেন। কোন কোন বাধার কারণে শেয়ারবাজার তার নিজস্ব গতিতে যেতে পারছে না সে বিষয়গুলোও তুলে ধরেছেন তিনি।

শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, ‘শেয়ারবাজার বিষয়ে প্রধানমন্ত্রী খুবই আন্তরিক।’

সোনালীনিউজ/এমএইচ
 

Haque Milk Chocolate Digestive Biscuit
Wordbridge School
Sonali IT Pharmacy Managment System