• ঢাকা
  • শনিবার, ২৫ মে, ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১

জেএমআই হসপিটালের বিডিং শুরু রোববার


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ৫, ২০২২, ০১:৪৭ পিএম
জেএমআই হসপিটালের বিডিং শুরু রোববার

ফাইল ছবি

ঢাকা: বুক বিল্ডিং পদ্ধতিতে পুঁজিবাজারে আসছে জেএমআই হসপিটাল রিকুইজিট ম্যানুফ্যাকচারিং লিমিটেড। এজন্য কোম্পানিটি আগামী ৯ জানুয়ারি, রোববার থেকে বিডিং শুরু করবে। বিডিং চলবে ১২ জানুয়ারি, বুধবার বিকাল ৫টা পর্যন্ত। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

সূত্র জানায়, বিডিং সমাপ্ত হওয়ার পর ইএসএসের মাধ্যমে যোগ্য বিনিয়োগকারীদের ভ্যালুয়েশন রিপোর্ট জমা দিতে হবে। ১৩ জানুয়ারি সকাল সাড়ে ১০টা থেকে ১৭ জানুয়ারি একই সময় পর্যন্ত এ প্রতিবেদন জমা দেয়া হবে। 

যোগ্য বিনিয়োগকারীরা প্রান্তসীমা (কাটঅফ প্রাইস) নির্ধারণে ইলেকট্রনিক সাবস্ক্রিপশন সিস্টেমের (ইএসএস) বিডিংয়ে অংশ নিতে পারবেন। গত ২৬ ডিসেম্বর কমিশনের ৮০৪তম সভায় জেএমআই হসপিটালের বিডিংয়ে সর্বনিম্ন আবেদনসীমা ৫০ লাখ থেকে কমিয়ে ২০ লাখ টাকা করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। 

এছাড়া কোম্পানিটির বিডিংয়ে গ্র্যাচুইটি ফান্ডের জন্য ন্যূনতম বিনিয়োগ ধরা হয়েছে ১ কোটি টাকা। প্রত্যেক যোগ্য বিনিয়োগকারীকে বিডিংয়ের পুরো অর্থ পরিশোধ করতে হবে। বিডিং ফি দিতে হবে ৫ হাজার টাকা। 

আইন অনুযায়ী কোম্পানিটির নিলামে কেবল প্রাতিষ্ঠানিক ও যোগ্য বিনিয়োগকারীরা আবেদন করতে পারবেন।

কোম্পানিটিকে শেয়ার ছেড়ে পুঁজিবাজার থেকে ৭৫ কোটি টাকা সংগ্রহের জন্য গত ১৬ নভেম্বর পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সভায় বিডিংয়ের অনুমোদন দেয়। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা বিডিংয়ে কোম্পানিটির শেয়ারের প্রাইস চূড়ান্ত করবেন। ৭৫ কোটি টাকা উত্তোলন করে,এ টাকা দিয়ে জমি ও মেশিনারীজ কেনার পাশাপাশি ভবন তৈরি এবং ঋণ পরিশোধে খরচ করবে।

২০২০ সালের ৩০ জুন সমাপ্ত অর্থবছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে কোম্পানির পুন:মূল্যায়ন ছাড়া নেট অ্যাসেটভ্যালু দাঁড়িয়েছে ২৭ টাকা ৭৮ পয়সায় এবং পুন:মূল্যায়নসহ নেট অ্যাসেটভ্যালু দাঁড়িয়েছে ২৯ টাকা ৯৯ পয়সায়। গত পাঁচ বছরের ভারিত গড় হারে শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ২ টাকা ৪২ পয়সা। কোম্পানিটির ইস্যু ম্যানেজার হিসেবে কাজ করছে আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট এবং জনতা ক্যাপিটাল অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড।

উল্লেখ্য, কোম্পানিটির পরিশোধিত মূলধন ৯০ কোটি টাকা। কোম্পানিটির কাট অফ প্রাইসের ২০ শতাংশ ডিসকাউন্টে সাধারণ বিনিয়োগকারীর নিকট শেয়ার ইস্যু করবে এবং এখন থেকে ইস্যুয়ার কোম্পানি কোনো ধরণের ইন্টার কোম্পানি লোন অনুমোদন করতে পারবে না।

এছাড়া, পুঁজিবাজারে তালিকাভুক্তির পূর্বে কোম্পানিটি কোন প্রকার লভ্যাংশ ঘোষণা, অনুমোদন বা বিতরণ করতে পারবে না।

সোনালীনিউজ/এমএইচ


 

Wordbridge School
Link copied!