• ঢাকা
  • শনিবার, ২৮ মে, ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯

ছয়মাসে বাজেট বাস্তবায়ন ২৫ শতাংশ


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ১৭, ২০২২, ০৯:৫৪ পিএম
ছয়মাসে বাজেট বাস্তবায়ন ২৫ শতাংশ

ঢাকা: অনুকূল সময়েও বাজেট বাস্তবায়ন করা সম্ভব হচ্ছে না। ২০২০-২০২১ অর্থবছরের দেশে পুরো কোভিড অবস্থা বিরাজ করছিল। সে সময় অধিকাংশ সময় দেশব্যাপি লকডাউনও ছিল। তারপরও গেল অর্থবছরে প্রথম ছয়মাসে (জুলাই-অক্টোবর) বাজেট বাস্তবায়ন হয়েছিল ২৭ শতাংশ। সেখানে চলতি ২০২১-২০২২ অর্থবছরে একই সময়ে বাজেট বাস্তবায়ন হয়েছে ২৫ শতাংশ। এ বছরের ব্যবধানে বাজেট বাস্তবায়ন কমছে ২ শতাংশ।

অর্থ মন্ত্রণালয়ের এ সপ্তাহে করা এক প্রতিবেদনে এ তথ্য দেয়া হয়েছে।বাজেট বাস্তবায়নের এই হার গেল কয়েক বছরের মধ্যে সবচেয়ে কম।

বাজেট বাস্তবায়নের বিষয়ে অর্থ বিভাগের এক কর্মকর্তা জানিয়েছেন, অর্থবছরের শুরুতে বাজেট বাস্তবায়নের একটা ‘ঢিলেঢালা’ ভাব দেখা যায়। কিন্তু পরবর্তীতে এটি আর থাকে না। তিনি আরও বলেন, আমলাতান্ত্রিক অদক্ষতার কারণে বাজেট বাস্তবায়ন ধীর গতি হয়ে থাকে। তাই দেখা যাচ্ছে করোনার সময় গত অর্থবছরে এই সময়ে বাজেট বাস্তবায়ন কিছুটা ভালো হলেও এবার তা হয়নি। আমরা আলোচনা করে দেখা চেষ্টা করছি কেন বাজেট বাস্তবায়ন ভালো হয়নি। ইতোমধ্যে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের সাথে বাজেট সংশোধন নিয়ে আলোচনা শুরু হয়েছে। সেখানেও বাজেট বাস্তবায়ন তরান্তিত করার জন্য বলা হয়েছে। 

এদিকে অর্থমন্ত্রালয়ের পরিসংখ্যানে দেখা যায়, চলতি অর্থবছরের বাজেটের আকার রয়েছে ছয়লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকা। সে হিসেবে ছয়মাসে ব্যয় হবার কথা ছিল তিন লাখ একহাজার ৮৪০ কোটি টাকা। কিন্তু এ সময়ে অর্থ ব্যয় হয়েছে মাত্র একলাখ ৪৯ হাজার ৮১৬ কোটি টাকা। একইভাবে চলতি অর্থবছরের দুই লাখ ২৫ হাজার ৩২৪ কোটি টাকা বার্ষিক উন্নয়ন কর্মসূচি(এডিপি) মধ্যে ব্যয় ছয়মাসে ব্যয় হয়েছে ৩৪ হাজার ২৫৯ কোটি টাকা। বাস্তবায়ন হার ১৫ শতাংশ। গত অর্থবছরে এই হার ছিল ১৭ শতাংশ। 

অর্থ বিভাগের পরিসংখ্যানে দেখা দুই এক বছর বাদে কোনো অর্থবছরেই পুরো বাজেট বাস্তবায়ন করা সম্ভব হয় না। এমনকি সংশোধিত বাজেট পুরোপুরো বাস্তবায়ন করা সম্ভব হয়নি। গত জুনে শেষ হওয়া ২০২০-২০২১ অর্থবছরের  বাজেট  বাস্তবায়ন হয়েছে ৮১ শতাংশ।  এর আগের অর্থবছরে যা ছিল(২০১৯-২০২০) ৭৭ শতাংশ। গেল অর্থবছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচি(এডিপি) বাস্তবায়ন হার ছিল ৭৮ দশমিক ৪ শতাংশ। এর আগে অর্থবছরে বাস্তবায়ন হয়েছিল ৭৬ শতাংশ। 

পরিসংখ্যান অনুযায়ী, ২০০৯-১০ অর্থবছরে মূল বাজেটের আকার ছিল এক লাখ ১৩ হাজার ৮১৯ কোটি টাকা। কিন্তু বছর শেষে বাস্তবায়ন হয়েছে এক লাখ ১ হাজার ৬০৮ কোটি টাকা। ২০১০-১১ অর্থবছরে ১ লাখ ৩২ হাজার ১৭০ কোটি টাকার বাজেট ঘোষণা করা হয়। অর্থবছর শেষে বাজেট বাস্তবায়ন হয়েছে ৯৭ দশমিক শূন্য ৬ শতাংশ। ২০১১-১২ অর্থবছরে বাজেটের আকার ছিল ১ লাখ ৬৩ হাজার ৫৮৯ কোটি টাকা। অর্থবছর শেষে ব্যয় করা অর্থের পরিমাণ ১ লাখ ৫২ হাজার ৪২৮ কোটি টাকা। বাস্তবায়নের হার ৯২ দশমিক ১৮ শতাংশ। ২০১২-১৩ অর্থবছরে বাজেটের আকার ছিল ১ লাখ ৯১ হাজার ৭৩৮ কোটি টাকা। অর্থবছর শেষে ব্যয় হয় ১ লাখ ৭৪ হাজার ১৩ কোটি টাকা। ২০১২-১৩ অর্থবছরে বাজেট বাস্তবায়নের হার ৯০ দশমিক ৭৬ শতাংশ। ২০১৩-১৪ অর্থবছরে প্রথমবারের মতো বাজেটের আকার ২ লাখ কোটি টাকা ছাড়িয়ে ২ লাখ ২২ হাজার ৪৯১ কোটি টাকা হয়। বছর শেষে বাজেটের ব্যয় হয় ১ লাখ ৮৮ হাজার ২০৮কোটি টাকা। বাস্তবায়নের হার ৮৪ দশমিক ৫৯ শতাংশ।

সোনালীনিউজ/আইএ

Wordbridge School
Sonali IT Pharmacy Managment System