• ঢাকা
  • রবিবার, ২৬ মে, ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১

শুভ জন্মদিন সফলতার মন্ত্রদাতা মোহাম্মদ ইউনুছ


নিজস্ব প্রতিনিধি জানুয়ারি ২৫, ২০২২, ১০:৫০ এএম
শুভ জন্মদিন সফলতার মন্ত্রদাতা মোহাম্মদ ইউনুছ

ঢাকা : সফল হওয়ার মন্ত্র শিখেছি তারই থেকে। এ মন্ত্র মোটেও কঠিন নয়। কিংবা বিশালাকারের দুর্বোধ্য কোনো ভাষারও নয়। একটি মাত্র বাক্য ‘সফল হওয়ার মন্ত্র’। আরো ছোট করে বলা যায়- একটি মাত্র শব্দ তার অভিধান থেকে মুছে দিয়েই তিনি সফলতা খোঁজেন।

বলছি বাংলাদেশের শীর্ষস্থানীয় শিল্পপ্রতিষ্ঠান ইউনুছ গ্রুপের চেয়ারম্যান, শাহজালাল ইসলামী ব্যাংকের চেয়ারম্যান ও সোনালীনিউজ ডটকম-এর প্রকাশক মোহাম্মদ ইউনুছের কথা।

তিনি বলেন, ‘অসম্ভব এমন একটি শব্দ যা আমি বিশ্বাস করি না’। এই একটিমাত্র উক্তির ওপর ভর করেই সামনে এগিয়ে যান তিনি। এগিয়ে নেন আমাদের অনেককে। আজ এই গুণীজনের ৬৪তম জন্মদিন। ১৯৫৮ সালের এই দিনে মুন্সিগঞ্জের টঙ্গিবাড়ির এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন মোহাম্মদ ইউনুছ। 

সোনালীনিউজ ডটকম পরিবারের পক্ষ থেকে এই গুণী শিল্পপতিকে জন্মদিনের শুভেচ্ছা।

দেশের বিশিষ্ট শিল্পপতি এবং ব্যবসায়ী মোহাম্মদ ইউনুছ তিন দশকের অধিক সময় যাবৎ কাগজ, আইটি, ইন্স্যুরেন্স, মার্চেন্ট ব্যাংক, এগ্রো সেক্টর, বস্ত্র ও হিমাগার, শিল্প-বাণিজ্যের সাথে জড়িত রয়েছেন।

প্রাণবন্ত ও নান্দনিক মানুষ মোহাম্মদ ইউনুছ বর্তমানে অন্তত ৩৬টি ব্যবসা প্রতিষ্ঠানের ব্যাবস্থাপনা পরিচালক। একই সঙ্গে তিনি শাহজালাল ইসলামী ব্যাংকের চেয়ারম্যান, এক্সপ্রেস ইন্স্যুরেন্স লি.-এর পৃষ্ঠপোষক, এভিয়েশন অপারেটরস এসোসিয়েশন অব বাংলাদেশ’র (এওএবি) সদস্য এবং ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-এর ট্রাস্টি বোর্ডের সদস্য। ওয়ার্ড ব্রীজ স্কুলের চেয়ারম্যান এবং গ্যালাক্সী ফ্লাইইং একাডেমী লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক।

বিশিষ্ট শিল্পপতি ও ব্যবসায়ী মোহাম্মদ ইউনুছ

মোহাম্মদ ইউনুছ সোবহান আইস এ্যান্ড কোল্ড স্টোরেজ লিমিটেড, ইউনুছ কোল্ড স্টোরেজ লিমিটেড, অনন্ত পেপার মিলস্ লিমিটেড, ইউনুছ পেপার মিলস্ লিমিটেড, ইউনুছ ফাইন পেপার মিলস্ লিমিটেড, ইউনুছ স্পিনিং মিলস্ লিমিটেড, সোনালী পেপার এ্যান্ড বোর্ড মিলস্ লিমিটেড, শরীফ কোল্ড স্টোরেজ লিমিটেড, ইউনুছ নিউজপ্রিন্ট মিলস্ লিমিটেড এবং ইউনুছ অফসেট পেপার মিলস্ লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক।

তিনি অনলাইন সংবাদপত্র সোনালীনিউজ ডটকম এর প্রকাশক। ব্যবসা-বাণিজ্যের পাশাপাশি শিক্ষা ক্ষেত্রেও তাঁর উল্লেখযোগ্য অবদান রয়েছে। তিনি বহু সামাজিক, সাংস্কৃতিক ও ক্রীড়া সংগঠনের সাথে দীর্ঘদিন যাবৎ জড়িত রয়েছেন। তিনি বাংলাদেশ ভলিবল ফেডারেশনের সিনিয়র সহ-সভাপতি এবং কুর্মিটোলা গলফ ক্লাবের আজীবন সদস্য।

শিল্পায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায় ‘দেশবন্ধু চিত্তরঞ্জন দাশ পুরস্কারে’ ভূষিত হয়েছেন মোহাম্মদ ইউনুছ।

তিনি ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সদস্য ছিলেন।

এছাড়া সার্ক চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’র (সিসিআই) আজীবন সদস্য তিনি।

তার নেতৃত্বে ইউনুছ গ্রুপ বাংলাদেশের শিল্প ক্ষেত্রে দ্রুততম সমৃদ্ধি লাভ করেছে। ১৯৮১ সালে কোল্ড স্টোরেজ ব্যবসা দিয়ে শুরু করে ৪১ বছরে দেশের শিল্প ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। সরাসরি প্রায় তিন হাজার মানুষের কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে অবদান রাখছে ইউনুছ গ্রুপ।

সোনালীনিউজ/এমএএইচ/আইএ

Wordbridge School
Link copied!