• ঢাকা
  • শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১

ই-কমার্স গ্রাহকদের জন্য সুখবর দিলেন বাণিজ্যমন্ত্রী


নিজস্ব প্রতিনিধি ফেব্রুয়ারি ৬, ২০২২, ০৪:১৬ পিএম
ই-কমার্স গ্রাহকদের জন্য সুখবর দিলেন বাণিজ্যমন্ত্রী

ফাইল ছবি

ঢাকা : বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, পেমেন্ট গেটওয়েতে আটকে থাকা ই-কমার্স গ্রাহকদের টাকা ফেরতের ব্যবস্থা করা হবে। ইতোমধ্যে টাকা ফেরত দেওয়ার কার্যক্রম শুরু হয়েছে। যেসব লেনদেনের ক্ষেত্রে আইনি জটিলতা আছে, সেগুলো নিষ্পত্তি শেষে সে টাকাও ফেরত দেওয়া হবে।

রোববার (৬ ফেব্রুয়ারি) সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

মন্ত্রী বলেন, যে টাকা আটকে আছে, সে টাকা দেওয়া শুরু করেছি। এর মধ্যে অনেক আইনি জটিলতা আছে। আমি ঠিক বলতে পারি না অমুক তারিখে এটি দেওয়া শেষ হবে। আমরা শুরু করেছি, যেটাই আইনি জটিলতা থেকে বেরিয়ে আসবে, সাথে সাথে দেওয়া হবে।

এদিকে দেশের ই-কমার্স খাতে শৃঙ্খলা ফেরাতে ইউনিক বিজনেস আইডেন্টিফিকেশন (ইউবিআইডি) নম্বর চালু করা হয়েছে। এর ফলে ফেসবুকসহ অনলাইন মাধ্যমে যারা ব্যবসা করবেন, তাদের নিবন্ধনের আওতায় আসতে হবে।

জানা যায়, ই-কমার্স খাতের ব্যবসা করতে এখন ইউবিআইডি নম্বর বাধ্যতামূলক করা হচ্ছে। সেই সঙ্গে ইউবিআইডি অ্যাপস নামে একটি অ্যাপস তৈরি করা হয়েছে। ফলে ফেসবুকসহ বিভিন্ন অনলাইন প্ল্যাটফর্মে যারা ব্যবসা করবেন তাদেরও নিবন্ধনের আওতায় আসতে হবে।

এ ছাড়া ইউবিআইডির পাশাপাশি নিবন্ধিত অনলাইন প্রতিষ্ঠানের কোনো প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযোগ থাকলে তা নিষ্পত্তির জন্য চালু করা হচ্ছে সেন্ট্রাল লজিস্টিক ম্যানেজমেন্ট সিস্টেম (সিসিএমএস)। একইসাথে ‘বিনিময়’ নামে একটি ডিজিটাল আন্তঃলেনদেন প্ল্যাটফর্ম তৈরির কাজও চলছে বলে জানা গেছে।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!