• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
ডলার কারসাজি

৬ ব্যাংকের এমডিকে শোকজ কেন্দ্রীয় ব্যাংকের 


নিজস্ব প্রতিবেদক আগস্ট ১৮, ২০২২, ০২:২৩ পিএম
৬ ব্যাংকের এমডিকে শোকজ কেন্দ্রীয় ব্যাংকের 

ঢাকা: ডলার কারসাজির অভিযোগে ৬ ব্যাংকের ব্যাবস্থাপনা পরিচালককে (এমডি) শোকজ করেছে বাংলাদেশ ব্যাংক। এর আগে মাত্রাতিরিক্ত মুনাফা করায় ছয়টি ব্যাংকের ট্রেজারি-প্রধানদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়েছিল।

ছয়টি ব্যাংক হলো—ডাচ-বাংলা ব্যাংক, সাউথ ইস্ট ব্যাংক, প্রাইম ব্যাংক, সিটি ব্যাংক, ব্র্যাক ব্যাংক ও বিদেশি স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক। এই ব্যাংকগুলোর এমডিদের শো-কজ বুধবার (১৭ আগস্ট) চিঠি দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

জানা গেছে, আরো প্রায় এক ডজন ব্যাংককে কেন্দ্রীয় ব্যাংকের তদারকির আওতায় আনা হচ্ছে। এজন্য সব ব্যাংকের কাছে বৈদেশিক মুদ্রা লেনদেনের তথ্য চাওয়া হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম জানিয়েছেন, এখন প্রতিটি ব্যাংকে ইন্সপেকশন (তদারকি) করা হবে। যদি প্রমাণ পাওয়া যায় তাহলে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে।

ব্যাংক সূত্রে জানা গেছে, ব্যাংকগুলোর বিরুদ্ধে নিজেদের কাছে ডলার রেখে কৃত্রিম সংকট তৈরি করার অভিযোগ ওঠে। এ অভিযোগের ভিত্তিতে কেন্দ্রীয় ব্যাংক ব্যাংকগুলোতে বিশেষ পরিদর্শন করে। ওই পরিদর্শনে ব্যাংকগুলোর বৈদেশিক মুদ্রা কারসাজির তথ্য পাওয়া যায়। এরই ভিত্তিতে ব্যাংকগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে।

আরও জানা যায়, ডাচ বাংলা ব্যাংক, সাউথ ইস্ট ব্যাংক, প্রাইম ব্যাংক, সিটি ব্যাংক, ব্র্যাক ব্যাংক ও স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক নিজেদের কাছে ডলার মজুদ করে বাজারে কৃত্রিম সংকট সৃষ্টি করেছিল। যার ফলে দেশে ডলারের সংকট দেখা দেয়। সংকটের এই সময় ব্যাংকগুলো বাড়তি মূল্যে ডলার বিক্রি করে বিপুল অঙ্কের মুনাফা করে, যা কেন্দ্রীয় ব্যাংক অনৈতিক ও গর্হিত অপরাধ হিসেবে বিবেচনা করছে। এরই ভিত্তিতে গত সপ্তাহে ছয় ব্যাংকের বৈদেশিক মুদ্রা লেনদেন করা হয় ব্যাংকগুলোর এমন ট্রেজারি বিভাগের প্রধানদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেওয়া হয়। কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা লঙ্ঘন করলে ব্যাংক কোম্পানি আইন অনুযায়ী দায়ী ব্যাংকগুলোর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ারও হুঁশিয়ারি দেওয়া হয়। যার পরিপ্রেক্ষিতে ব্যাংক ছয়টি তাদের ট্রেজারি প্রধানদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করে। ইতিমধ্যে তাদের প্রত্যাহার করাও হয়েছে।

সোনালীনিউজ/আইএ

Wordbridge School
Link copied!