• ঢাকা
  • শুক্রবার, ০৭ অক্টোবর, ২০২২, ২১ আশ্বিন ১৪২৯

ব্যবসায়ী সমিতির কারসাজিতে ডিমের দাম বৃদ্ধি: ভোক্তা অধিকার


নিজস্ব প্রতিবেদক আগস্ট ১৮, ২০২২, ০৮:০৪ পিএম
ব্যবসায়ী সমিতির কারসাজিতে ডিমের দাম বৃদ্ধি: ভোক্তা অধিকার

ঢাকা: ডিমের বাজারে কারসাজি করে দাম বাড়ানো হয়েছে। এর সঙ্গে ডিম ব্যবসায়ী সমিতি জড়িত বলে জানিয়েছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। 

ডিমের মূল্য বৃদ্ধি নিয়ন্ত্রণে বৃহস্পতিবার (১৮ আগস্ট) সকাল থেকে রাজধানীর কারওয়ান বাজারে অভিযান শুরু করে সংস্থাটি।

অভিযানে ডিমের মূল্য নির্ধারণে বেশ কিছু অনিয়ম ধরা পড়ায় দুইটি প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়। দুইটি ডিমের আড়ত মালিককে ২০ হাজার করে মোট ৪০ হাজার টাকা জরিমানা করা হয়।

সংস্থাটির সহকারী পরিচালক জব্বার মণ্ডল জানান, বেশিরভাগ আড়তে ডিমের মূল্য তালিকা নেই। এছাড়া, ক্রয়-বিক্রয়ের কোনো রশিদ বা ভাউচার দেখাতে পারেনি তারা। এ সমস্ত কারণে তাদের আর্থিক জরিমানা করা হয়েছে বলে জানান এই কর্মকর্তা। 

ডিমের বাজারে অস্থিরতা কাটাতে ভোক্তা অধিকারের অভিযান অব্যাহত থাকবে বলেও উল্লেখ করেন তিনি।

তিনি আরও জানান, কেনা দামের পর প্রত্যক্ষ খরচ যোগ করে তার ওপর শতকরা ১৫ ভাগ লাভ করতে পারবে পাইকারি ব্যবসায়ীরা। খুচরা ব্যবসায়ীদের জন্য এই হার ২৫ ভাগ। অথচ কারসাজি করে ৪০ থেকে ৪৫ ভাগ লাভ করছে শুধু পাইকাররা। অবৈধভাবে এ দাম নির্ধারণ করে দিচ্ছে ডিম ব্যবসায়ী সমিতি। 

এদিকে ভারত থেকে ডিম আমদানির খবরে দিনাজপুরের হিলি স্থলবন্দরের পাইকারি বাজারে কমেছে ডিমের দাম। একদিনের ব্যবধানে প্রতিটি ডিমের দাম কমেছে ১ টাকা। একদিন আগে প্রতি পাতা (৩০ পিস) ডিম ৩৬০ টাকায় বিক্রি হলেও বর্তমানে তা কমে ৩৩০ টাকায় বিক্রি হচ্ছে। বৃহস্পতিবার (১৮ আগস্ট) হিলি বাজার ঘুরে এ তথ্য পাওয়া যায়। 

সোনালীনিউজ/আইএ

Wordbridge School
Sonali IT Pharmacy Managment System