• ঢাকা
  • শুক্রবার, ০৭ অক্টোবর, ২০২২, ২২ আশ্বিন ১৪২৯

ফার্ম মালিকরা লস দিতে রাজি না, ডিম আমদানি হবে না


নিজস্ব প্রতিবেদক সেপ্টেম্বর ২২, ২০২২, ০২:৫৮ পিএম
ফার্ম মালিকরা লস দিতে রাজি না, ডিম আমদানি হবে না

ঢাকা: কোনো ক্রমেই দেশে ডিম আমদানি করা হবে না বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। তিনি বলেন, আমরা একটু কষ্ট করি তারপরও আমরা ডিম আমদানি করবো না।

বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) দুপুরে সচিবালয়ে কৃষিমন্ত্রীর নিজ দপ্তরে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

নতুন করে ডিমের দাম বেড়েছে, এক্ষেত্রে নজর দারি বাড়ানো হবে কিনা এমন প্রশ্নে কৃষিমন্ত্রী বলেন, দাম চাহিদার ওপর নির্ভর করে। তবে একজন কৃষিবিদ হিসেবে বলতে পারি যাই দাম বাড়ুক দুই-তিন মাস পরে আমি লিখে দিতে পারি ডিম তারা বেচতেই পারবে না। এটা নিয়ে আমাদের কোনো সমস্যা নেই।

এর আগে ডিমের দাম বাড়ার পরিপ্রেক্ষিতে বাণিজ্যমন্ত্রী বলেছিলেন প্রয়োজনে ডিম আমদানি করা হবে। এরপরই ডিমের দাম কমে যায়। এতে বিষয়টি স্পষ্ট ডিমের দাম বাড়ার পেছনে কিছু একটা আছে সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে কৃষিমন্ত্রী বলেন, কোনো ক্রমেই যেন ডিম আমদানি করা না হয়। আমরা একটু কষ্ট করি তারপরও আমরা ডিম আমদানি করবো না।

কিসের ভিত্তিতে বলছেন দুই-তিন মাস পর ডিম বিক্রি করতে পারবে না সাংবাদিকদের আরেক প্রশ্নের জবাবে আব্দুর রাজ্জাক বলেন, যখন দাম বাড়ছে সবাই বাচ্চা তুলছে। কয়েকদিন আগেই ডিম বিক্রি করতে পারছিল না, আবার ব্রয়ালর মুরগি ৯০-১০০ টাকা। গত তিন বছর ধরে এটা চলছে। পোল্ট্রি ফার্মের মালিকরা লস করতে করতে আর লস করতে রাজি না।

এর আগে বাণিজ্যমন্ত্রী কয়েকটি নিত্যপণ্যের দাম বেঁধে দেওয়ার কথা বলেছিলেন। পরবর্তী তিনি বলেছেন, কৃষি মন্ত্রণালয়ের অসযোগিতার কারণে এটা সম্ভব হচ্ছে না। এ বিষয়ে আব্দুর রাজ্জাক বলেন, এ বিষয়ে আমাদের সঙ্গে বাণিজ্য মন্ত্রণালয়ের কোনো আলোচনা হয়নি। অসহযোগিতার কিছু নেই। তবে আমি আবারও বলছি নিত্যপণ্যের দাম বেঁধে দিয়ে বাস্তবায়ন করা কঠিন। এটা বড় চ্যালেঞ্জ, মুক্তবাজার অর্থনীতিতে। বিশেষ করে কাঁচা পণ্য চাহিদা ও সরবরাহের ওপর নির্ভর করে।

সোনালনিউজ/আইএ

Wordbridge School
Sonali IT Pharmacy Managment System