• ঢাকা
  • মঙ্গলবার, ২৯ নভেম্বর, ২০২২, ১৫ অগ্রহায়ণ ১৪২৯

ভোজ্যতেলে ভ্যাট মওকুফ সুবিধা বাড়ল 


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ৬, ২০২২, ০৭:১৭ পিএম
ভোজ্যতেলে ভ্যাট মওকুফ সুবিধা বাড়ল 

ঢাকা: পরিশোধিত-অপরিশোধিত সয়াবিন ও পাম তেল আমদানি পর্যায়ে ভ্যাট মওকুফ সুবিধা আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। ভোজ্যতেলের দাম নিয়ন্ত্রণে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) থেকে ভ্যাট সুবিধার মেয়াদ বৃদ্ধি করা হয়েছে। 

বৃহস্পতিবার (৬ অক্টোবর) এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম সই করা পৃথক আদেশে এ সংক্রান্ত এসআরও জারি করা হয়েছে।

এর আগে ভোজ্যতেলের দাম নিয়ন্ত্রণে বিদ্যমান পরিশোধিত-অপরিশোধিত সয়াবিন ও পাম তেল আমদানি পর্যায়ে ভ্যাট মওকুফ সুবিধার মেয়াদ ৩০ সেপ্টেম্বর শেষ হয়। ব্যবসায়ীদের দাবির প্রেক্ষিতে ও বাণিজ্য মন্ত্রণালয়ের সুপারিশে এনবিআর থেকে নতুন করে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে একটি সূত্র জানিয়েছে।

১৬ মার্চ এনবিআর থেকে জারি করা প্রজ্ঞাপনে পরিশোধিত-অপরিশোধিত সয়াবিন ও পাম তেল এবং অন্যান্য পরিশোধিত পামওলিন তেলের ওপর আরোপণীয় মূল্য সংযোজন কর ১৫ শতাংশ থেকে হ্রাস করে ৫ শতাংশ নির্ধারণ করা হয়।

এর আগে ১৪ মার্চ ভোজ্যতেলে স্থানীয় উৎপাদন ও ব্যবসায়ী পর্যায়ে ভ্যাট মওকুফ করে প্রজ্ঞাপন জারি করেছিল এনবিআর। ওই আদেশ অনুসারে, পরিশোধিত সয়াবিন ও পাম অয়েলে মোট ২০ শতাংশ ভ্যাট প্রত্যাহার করা হয়।
এরপর গত ৩০ জুন ভোজ্যতেলের দাম নিয়ন্ত্রণে বিদ্যমান পরিশোধিত-অপরিশোধিত সয়াবিন ও পাম তেল আমদানি পর্যায়ে ভ্যাট সুবিধার মেয়াদ তিন মাস বাড়িয়ে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত করা হয়।

বাণিজ্য মন্ত্রণালয়ের সূত্রানুসারে, বর্তমানে বছরে ২০ লাখ টন ভোজ্যতেলের চাহিদা আছে। এর মধ্যে ২ লাখ টন স্থানীয় বাজার থেকে সংগ্রহ করা হয়। বাকি ১৮ লাখ টন আমদানি করা হয়।

সোনালীনিউজ/আইএ

Wordbridge School