• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

চার ফান্ডের অর্থ আত্মসাৎ: অডিট ফার্ম আহমেদ জাকেরকে নিষিদ্ধ


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ১৮, ২০২৩, ০৫:১৩ পিএম
চার ফান্ডের অর্থ আত্মসাৎ: অডিট ফার্ম আহমেদ জাকেরকে নিষিদ্ধ

ঢাকা: বিনিয়োগকারী এবং শেয়ারবাজারের স্বার্থে আহমেদ জাকের অ্যান্ড কোং চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস" অডিটরকে চারটি মিউচ্যুয়াল ফান্ডের অডিট কার্যক্রম থেকে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। 

বুধবার (১৮ জানুয়ারি) বাংলাদেশ সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান স্বাক্ষরিত এক আদেশে এই নির্দেশনা দেওয়া হয়েছে।

নির্দেশনায় বলা হয়, সম্প্রতি শেয়ারবাজারের চারটি মিউচ্যুয়াল ফান্ডের প্রায় ১৫৮ কোটি আত্মসাতের যে ঘটনা ঘটেছে, সেখানে চারটি তহবিলেরই নিরীক্ষার দায়িত্বে ছিল প্রতিষ্ঠানটি। তহবিলগুলো হলো ইউএফএস–আইবিবিএল শরিয়া ইউনিট ফান্ড, ইউএফএস–পপুলার লাইফ ইউনিট ফান্ড, ইউএফএস–পদ্মা লাইফ ইসলামিক ইউনিট ফান্ড ও ইউএফএস–ব্যাংক এশিয়া ইউনিট ফান্ড। এসব ফান্ড বা তহবিলের ব্যবস্থাপনার দায়িত্বে ছিল ইউনিভার্সেল ফাইন্যান্সিয়াল সলিউশনস (ইউএফএস)।

বিএসইসির তথ্য মতে, সংস্থাটির প্রাথমিক তদন্তে এসব তহবিলের নিরীক্ষাকালে নিরীক্ষা প্রতিষ্ঠান আহমেদ জাকের অ্যান্ড কোংয়ের অপেশাদারিত্বের প্রমাণ মিলেছে। এ কারণে প্রতিষ্ঠানটিকে ইউএফএসের ব্যবস্থাপনায় থাকা সব মিউচ্যুয়াল ফান্ডের নিরীক্ষা কার্যক্রম থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। পাশাপাশি শেয়ারবাজারে তালিকাভুক্ত সব কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের নিরীক্ষা কার্যক্রম থেকে প্রতিষ্ঠানটিকে সাময়িকভাবে নিষিদ্ধ করা হয়েছে। 

পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এ নিষেধাজ্ঞা বহাল থাকবে বলে জানিয়েছে বিএসইসি।

সোনালীনিউজ/এএইচ/আইএ

Wordbridge School
Link copied!