• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ফের ন্যাশনাল ব্যাংকে ফিরছেন মেহমুদ হোসেন


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ২৯, ২০২৩, ০৫:৩১ পিএম
ফের ন্যাশনাল ব্যাংকে ফিরছেন মেহমুদ হোসেন

ঢাকা: ব্যাক্তিগত কারণ দেখিয়ে এমডি পদ থেকে পদত্যাগের ১০ দিনের মাথায় মো. মেহমুদ হোসেন আবার ন্যাশনাল ব্যাংকে ফিরছেন। রোববার (২৯ জানুয়ারি) দুপুরে গভর্নর আব্দুর রউফ তালুকদার তাকে ডেকে আবার ন্যাশনাল ব্যাংক লিমিটেডে (এনবিএল) যোগদান করতে বলেছেন। এতে তিনি সায়ও দিয়েছেন বলে জানা গেছে।

জানা যায়, খারাপ অবস্থায় থাকা ব্যাংকটির ভাবমূর্তি ফেরাতে কেন্দ্রীয় ব্যাংক এমন উদ্যোগ নিয়েছে।

অভিযোগ রয়েছে, সিকদার পরিবারের চাপের মুখে গত ১৮ জানুয়ারি ন্যাশনাল ব্যাংক থেকে মেহমুদ হোসেন পদত্যাগ করেন। এরপর গত বৃহস্পতিবার গভর্নরসহ উধ্বর্তন কর্মকর্তাদের সাথে সাক্ষাৎ করেন ব্যাংকটির অন্যতম পরিচালক রন হক সিকদার। এমডির পদত্যাগ নিয়ে আলোচনার মধ্যে ওই বৈঠক হয়।

মেহমুদ হোসেন পদত্যাগের পর ব্যাংকের পক্ষ থেকে প্রেস বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়- তার এক বছরের বেশি দায়িত্ব পালনের এ সময়ে ব্যাংকের আর্থিক অবস্থা খারাপ হয়েছে। চাপের মুখে নয়, ব্যক্তিগত কারণে তিনি পদত্যাগ করেন।

২০২১ সালের ডিসেম্বরে দুই বছর মেয়াদে ব্যাংকটিতে এমডি পদে যোগদান করেন মেহমুদ। চলতি বছরের ডিসেম্বর পর্যন্ত তার মেয়াদ ছিল। এর আগের এমডি শাহ সৈয়দ আব্দুল বারীও মেয়াদপূর্তির আগেই পদত্যাগ করেছিলেন। এই নিয়ে গত এক দশকে অন্তত ৬ জন এমডি পদত্যাগ করেন।

গত এক দশক ধরে ন্যাশনাল ব্যাংক পরিচালিত হচ্ছে সিকদার পরিবারের কর্তৃত্বে। ২০২১ সালের ১০ ফেব্রুয়ারি জয়নুল হক সিকদার মারা যাওয়ার পর থেকে পরিচালনা পর্ষদের চেয়ারম্যান হন তার স্ত্রী মনোয়ারা সিকদার। বিভিন্ন অনিয়ম ও একের পর এক এমডির বিদায়ের মধ্যে ২০১৪ সাল থেকে ব্যাংকটিতে পর্যবেক্ষক নিয়োগ দিয়ে আসছে বাংলাদেশ ব্যাংক। সম্প্রতি ব্যাংকটিকে 'দুর্বল' হিসেবে চিহ্নিত করে একজন নির্বাহী পরিচালক পদমর্যদার কর্মকর্তাকে 'সমন্বয়ক' হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

জানা যায়, মেহমুদ হোসেনকে গত ১৬ জানুয়ারি বনানীর সিকদার হাউজে ডেকে নেওয়া হয়। সেখান থেকে ফিরে বুধবার তিনি ব্যক্তিগত কারণ দেখিয়ে পদত্যাগ করেন। তিনি ন্যাশনাল ব্যাংকের আগে এনআরবি ব্যাংক ও ব্যাংক এশিয়ার ব্যবস্থাপনা পরিচালক ছিলেন।

সোনালীনিউজ/আইএ

Wordbridge School
Link copied!