• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সিমটেক্সে চেয়ারম্যানসহ নতুন স্বতন্ত্র পরিচালক নিয়োগ 


আবদুল হাকিম  মার্চ ২৩, ২০২৩, ০৬:৫৩ পিএম
সিমটেক্সে চেয়ারম্যানসহ নতুন স্বতন্ত্র পরিচালক নিয়োগ 

ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি সিমটেক্স ইন্ডাস্টিজ লিমিটেডের পরিচালনা পর্ষদ ভেঙে দেওয়া হয়েছে। কোম্পানির বর্তমান পাঁচ সদস্য বিশিষ্ট কমিটির মধ্যে স্বতন্ত্র ৩ পরিচালককে বাদ দিয়ে চেয়ারম্যানসহ নতুন ৫ জন স্বতন্ত্র পরিচালক নিয়োগ দিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বুধবার (২২ মার্চ) বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবায়ত-উল-ইসলামের স্বাক্ষরিত এক নির্দেশনায় এ তথ্য জানা গেছে।

নির্দেশনায় বলা হয়েছে, বিনিয়োগকারীদের স্বার্থে এবং পুঁজিবাজারের উন্নয়নের জন্য সিমটেক্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের কার্যকর কর্পোরেট শাসন নিশ্চিত করতে কিছু নির্দেশ জারি করা হয়েছে। ‘সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ আইন, ১৯৬৯ এর ধারা ২০এ’ অনুযায়ী সিমটেক্স ইন্ডাষ্ট্রিজের বর্তমান স্বতন্ত্র পরিচালক মো. আকরাম হোসেন এবং শাহ মো. আসাদ উল্লাহ, মনোনীত পরিচালক শরীফ শহিদুল ইসলামের পরিবর্তে ইস্যুকারী পরিচালনা পর্ষদের চেয়ারম্যানকে কোম্পানির বিদ্যমান পরিচালনা পর্ষদ পুনর্গঠন করার নির্দেশ দেওয়া হয়েছে।

নতুন পাঁচ স্বতন্ত্র পরিচালকরা হলেন- পুনর্গঠিত পরিচালনা পর্ষদের চেয়ারম্যান লেফটেন্যান্ট জেনারেল (অব. ) শেখ মামুন খালেদ। অন্যরা হলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক সুবোধ দেবনাথ, দ্যা জুরিস্ট ঢাকা বাংলাদেশের পাটনার কাওসার আহমেদ, বরিশাল বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক আব্দুল কাইয়ুম, ব্যবসায়ী আবিদ আল হাসান ও শেখ মামুন খালেদ। এই ৫ জন স্বতন্ত্র পরিচালকের মধ্য থেকে শেখ মামুন খালেদকে চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

পুনর্গঠিত পরিচালনা পর্ষদকে বিএসইসির দেওয়া শর্তগুলো হলো-
১.পুনর্গঠিত পরিচালনা পর্ষদ শেখ মামুন খালেদকে বোর্ডের চেয়ারম্যান হিসাবে নির্বাচিত করবে। 
২. কোম্পানি আইন, ১৯৯৪ সহ দেশের সমস্ত প্রযোজ্য আইন, সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অধ্যাদেশ, ১৯৬৯, সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ আইন ২০২০ এবং কমিশনের কর্পোরেট গভর্নেন্স কোড ২০১৮ এবং অন্যান্য সিকিউরিটিজ আইন এবং নিয়ম ও প্রবিধান মেনে চলবে। 
৩. কর্পোরেট গভর্ন্যান্স কোড, ২০১৮ এর বিধান মেনে চলবে বিভিন্ন বোর্ড কমিটি গঠনের ক্ষেত্রে এবং কোম্পানির পরিচালনা ও অর্থায়ন নীতি পরিচালনার ক্ষেত্রে। এই নির্দেশ অবিলম্বে কার্যকর হবে৷

এর আগে গত বছরের ১৭ আগষ্ট অনুষ্ঠিত পর্ষদ সভায় কোম্পানিতে নানা অনিয়মের কারণে লে. ক. (অবঃ) মো. আনিসুর রহমানকে চেয়ারম্যানের পদ হতে অব্যহতি প্রদানের জন্য স্বতন্ত্র পরিচালক মেজর জেনারেল (অব.) মো. সরোয়ার হোসেন-এর নাম নতুন চেয়ারম্যান হিসেবে প্রস্তাব করে।যা সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে সম্পন্ন হয়। কিন্তু পরবর্তীতে আনিসুর রহমান চেয়ারম্যান হিসেবে বিভিন্ন জায়গায় ই-মেইল দিয়ে কোম্পানিকে সহযোগীতা না করার জন্য অনুরোধ করেন বলে বর্তমান পর্ষদের অভিযোগ।

এছাড়া কোম্পানির ক্ষতি করতে চেয়ারম্যানের পদ হারানো আনিসুর রহমান সিমটেক্সের সদ্য সাবেক ব্যবস্থাপনা পরিচালক নিয়াজ রহমান সাকিবের বিরুদ্ধে ২টি (দুই) মিথ্যা ও বানোয়াট সাধারণ ডায়েরি দায়ের করেন বলে অভিযোগ আছে। যার একটি সাভার মডেল থানায় ও অন্যটি মিরপুর পল্লবী থানায়। দায়িত্ব থেকে অব্যাহতির পর থেকে আনিসুর রহমান কারখানার কার্যক্রম বিঘ্নিত করতে ব্যাংক, বিএসইসি, এসিসি, কাস্টমস, চিটাগাং পোর্ট ইত্যাদি জয়গায় মিথ্যা, বানোয়াট ও অসত্য তথ্য সরবরাহ করেন। এর মাধ্যমে কোম্পানির শেয়ারহোল্ডারের ক্ষতি করার চেষ্টা করেন।

২০১৫ সালে তালিকাভুক্ত কোম্পানির বর্তমান শেয়ার সংখ্যা ৭ কোটি ৯৫ লাখ ৯৫ হাজার ৩৮১টি। কোম্পানির পরিচালকদের কাছে ৩১ দশমিক ৬৫ শতাংশ শেয়ার রয়েছে, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে শেয়ার আছে ১৫ দশমিক ০৫ শতাংশ এছাড়া সাধারণ বিনিয়োগকারীদের কাছে আছে ৫৩ দশমিক ৩০ শতাংশ।

সর্বশেষ কোম্পানি কর্তৃপক্ষ ৩০ জুন ২০২২ সমাপ্ত বছরে শেয়ারহোল্ডারদের ৮ শতাংশ নগদ (অর্থাৎ শেয়ার প্রতি ৮০ পয়সা) লভ্যাংশ দিয়েছে। ২০২১ সালে শেয়ারহোল্ডারদের ৪ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল।

সোনালীনিউজ/এএইচ/আইএ

Wordbridge School
Link copied!