• ঢাকা
  • বুধবার, ১৯ জুন, ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১

ইউএফএসের এমডির বিরুদ্ধে মামলা করবে বিএসইসি


নিজস্ব প্রতিবেদক মার্চ ২৩, ২০২৩, ০৮:০০ পিএম
ইউএফএসের এমডির বিরুদ্ধে মামলা করবে বিএসইসি

ঢাকা: বিনিয়োগকারীদের টাকা আত্মসাতের দায়ে সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠান ইউনিভার্সাল ফাইন্যান্সিয়াল সল্যুশনসের (ইউএফএস) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সৈয়দ হামজা আলমগীর এবং তার সহযোগীদের বিরুদ্ধে মানিলন্ডারিং আইনে মামলা করাসহ পাঁচ সিদ্ধান্ত নিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি।

চার মিউচুয়াল ফান্ড থেকে বিনিয়োগকারীদের ২৩৫ কোটি টাকা লোপাট এবং ১৭০ কোটি টাকা পাচারের ঘটনায় বৃহস্পতিবার (২৩ মার্চ) নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বাকি চার সিদ্ধান্ত হলো: 

১. কেন ইউএফএস-এর লাইসেন্স বাতিল করা হবে না, সে বিষয়ে ব্যাখ্যা জানতে চেয়েছে বিএসইসি।

২. পাচার করা অর্থ দেশে ফিরিয়ে আনতে ব্যবস্থা গ্রহণ ।

৩. দায়িত্বে অবহেলার দায়ে আইসিবির ট্রাস্টি ও কাস্টডিয়ানের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা কেন নেওয়া হবে তা  জানতে চাওয়া হয়েছে নোটিশে। 

৪. এ ঘটনার দায়ী দুই নিরীক্ষা প্রতিষ্ঠান আহমেদ জাকের অ্যান্ড কোং এবং রহমান মোস্তফা আলম অ্যান্ড কোং এর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত এখনই এফআরসিতে পাঠানো হবে না। তবে বিষয়টি সুরাহা না হওয়া পর্যন্ত উভয় নিরীক্ষা প্রতিষ্ঠান পুঁজিবাজার সংশ্লিষ্ট কোনো প্রতিষ্ঠানে নিরীক্ষাসহ কোনো কার্যক্রম চালাতে পারবে না। 

উল্লেখ, ইউনিভার্সাল ফাইন্যান্সিয়াল সলিউশন (ইউএফএস) চারটি বেমেয়াদি (Open-end) মিউচুয়াল ফান্ড পরিচালনা করছে। গত বছরের মাঝামাঝি সময়ে বিভিন্ন সূত্রে খবর পাওয়া যায় কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ হামজা আলমগীর ফান্ডগুলো থেকে টাকা সরিয়ে নিচ্ছেন। এর প্রেক্ষিতে বিএসইসি বিষয়টি নিয়ে তদন্ত শুরু করে। এই তদন্তে ফান্ডর টাকা আত্মসাতের প্রমাণ পাওয়া যায়।

গত ২ জানুয়ারি একটি জাতীয় দৈনিক ইউএফএস এমডির ১৫৮ কোটি টাকা লোপাটের বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ হয়। এর সূত্র ধরে হাইকোর্টের একটি বেঞ্চ মিউচুয়াল ফান্ডর টাকা আত্মসাতের ঘটনা ইউএফএস-এর এমডির বিরুদ্ধে ব্যবস্থা জানতে চেয়ে একটি আদেশ দেন।

পরবর্তী ৩০ দিনের মধ্যে বাংলাদেশ সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনকে (বিএসইসি) এ বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়। পাশাপাশি দুর্নীতি দমন কমিশন (দুদক) ও বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটকে (বিএফআইইউ) এ বিষয়ে জানাতে বলা হয়।

বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াত সমন্বয়ে গঠিত হাইকোর্ট ডিভিশন বেঞ্চ স্বপ্রণোদিত হয়ে এ আদেশ দেন।

শেয়ারবাজারে চার মিউচুয়াল ফান্ডের ১৫৮ কোটি ৩৭ লাখ টাকা আত্মসাৎ করে ইউনিভার্সাল ফাইন্যান্সিয়াল সলিউশনের (ইউএফএস) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সৈয়দ হামজা আলমগীরের পালিয়ে যাওয়ার ঘটনায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিষ্ক্রিয়তা কেন অবৈধ হবে না-জানতে চাওয়া হয় ওই রুলে। বিএসইসি, দুদক, আইসিবি ও বিএফআইইউকে রুলের জবাব দিতে বলা হয়।

সোনালীনিউজ/এএইচ/আইএ

Wordbridge School
Link copied!