• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

নিয়ম না মেনে নতুন নতুন পদ তৈরি বেস্ট লাইফের


আবদুল হাকিম মে ২৮, ২০২৩, ০৭:১৩ পিএম
নিয়ম না মেনে নতুন নতুন পদ তৈরি বেস্ট লাইফের

ঢাকা: বীমা খাতে গ্রাহকের ভোগান্তির শেষ নেই। বিভিন্ন কারণে অস্তিত সংকটে এই খাতটি। এরপরও পুরণো কোম্পানিগুলোর পথেই পা বাড়াচ্ছে নতুন প্রজন্মের কোম্পানিগুলোও। যেখানে গ্রাহক সেবা দিয়ে সুনাম অর্জন করাটা মুখ্য হওয়ার কথা, সেখানে কোম্পানির ব্যবস্থাপনায় বিভিন্ন ইস্যু তৈরি করে খরচ বাড়াচ্ছে কোম্পানিগুলো। 

বীমা কোম্পানি আইন না মেনেই নতুন নতুন পদ সৃষ্টি করে কার্যক্রম চালাচ্ছে বেস্ট লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড। কোম্পানিটি সিনিয়র সহকারী ব্যবস্থাপনা পরিচালক-১, সহকারী ব্যবস্থাপনা পরিচালক-২ এবং সহকারী ব্যবস্থাপনা পরিচালক-৩ নামের পদ সৃষ্টি করে বীমা আইন লঙ্ঘন করছে।

কোম্পানির জনবল কাঠামোতে সিনিয়র সহকারী ব্যবস্থাপনা পরিচালক-১, সহকারী ব্যবস্থাপনা পরিচালক-২ এবং সহকারী ব্যবস্থাপনা পরিচালক-৩ নামের কোনো পদ না থাকলেও চতুর্থ প্রজন্মের বীমা কোম্পানিটি এই পদে জনবল নিয়োগ দিয়েছে। শুধু তাই নয় কোম্পানিটির বিভিন্ন ব্রাঞ্চে নিয়োগপ্রাপ্তরা দায়িত্বও পালন করছেন। এর ফলে বছর শেষে অতিরিক্ত খরচ বাড়ছে কোম্পানিটির।

বীমা খাতের নিয়ন্ত্রক প্রতিষ্ঠান বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) করে দেওয়া জনবল কাঠামো অনুযায়ী, কোম্পানিগুলোতে ফাইন্যান্সিয়াল অ্যাসোসিয়েট (এফএ), ইউনিট ম্যানেজার (ইউএম), ব্রাঞ্চ ম্যানেজার (বিএম), সহকারী জেনারেল ম্যানেজার (এজিএম), ডেপুটি জেনারেল ম্যানেজার (ডিজিএম), জেনারেল ম্যানেজার (জিএম), সহকারী ব্যবস্থাপনা পরিচালক (এএমডি), উপ-ব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি), অতিরিক্ত ব্যবস্থপনা পরিচালক এবং মুখ্য নির্বাহী কর্মকর্তা (সিইও) পদ রয়েছে।

খাত সংশ্লিষ্টরা বলছেন, জনবল কাঠামোতে যে পদ নেই, সেই পদ সৃষ্টি করে লোক নিয়োগ দেওয়া প্রতারণার শামিল। এগুলো ভুতুড়ে পদ। এতে একদিকে যেমন জনমনে বিভ্রান্তি সৃষ্টি হচ্ছে, অন্যদিকে বীমা খাত নিয়ে সাধারণের মধ্যে তৈরি হচ্ছে নেতিবাচক ধারণা। তাছাড়া কোম্পানির ব্যবস্থাপনা ব্যয়ও বাড়বে।

গত ১২ মে সিরাজগঞ্জের শাহজাদপুরে বেস্ট লাইফের ‘শাহজাদপুর মডেল জোন’-এর শুভ উদ্বোধন ও উন্নয়ন সভার ব্যানারে আলোচ্য পদগুলোর উল্লেখ ছিলো। সভায় সিনিয়র সহকারী ব্যবস্থাপনা পরিচালক-১ পদে মো. সাখাওয়াত হোসেনের নাম উল্লেখ করা হয়। এছাড়া সহকারী ব্যবস্থাপনা পরিচালক-২ পদে মো. কাজী মোতাহের হোসেন পিন্টু এবং সহকারী ব্যবস্থাপনা পরিচালক-৩ হিসেবে মো. সাইফুল ইসলামের নাম ব্যানারে দেখা যায়।

ওই সভায় প্রধান অতিথি ছিলেন কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তা (সিইও) এম এ মতিন। বীমা কোম্পানির জনবল কাঠামোতে ব্যবস্থাপনা পরিচালক (এমডি) নামে কোনো পদ না থাকলেও ওই ব্যানারে এম এ মতিনকে সিইও এবং এমডি হিসেবে পরিচয় দেওয়া হয়। তিনি সিইও হিসেবে ভারপ্রাপ্ত দায়িত্ব পালন করলেও ব্যানারে তার উল্লেখ ছিল না। এমনকি কোম্পানির ওয়েবসাইটেও তার ভারপ্রাপ্ত দায়িত্বের কথা উল্লেখ নেই।

গত ২৫ মে ব্রাহ্মণবাড়িয়া জেলার বাঞ্ছারামপুর উপজেলার সিকদার হাউজে বেস্ট লাইফ ইন্স্যুরেন্স লিমিটেডের বাঞ্ছারামপুর মডেল শাখার শুভ উদ্বোধন ও ব্যবসা উন্নয়ন সভার ব্যানারেও মন গড়াভাবে কয়েকটি পদের নাম উল্লেখ করা হয়। এরমধ্যে কুমিল্লা বিভাগীয় সিনিয়র সহকারী ব্যবস্থাপনা পরিচালক পদে মো. মজিবুর রহমান, ব্রাহ্মণবাড়িয়া মডেল জোনের সহকারী ব্যবস্থাপনা পরিচালক পদে মো. মতিউর রহমান, বাঞ্ছারামপুর ও নবীনগর উপজেলা সহকারী ব্যবস্থাপনা পরিচালক পদে আলহাজ্ব কাজী মো. লিটন মিয়ার নাম উল্লেখ করা হয়। ওই অনুষ্ঠানে বাঞ্ছারামপুর মডেল শাখার জেনারেল ম্যানেজার ও ইনচার্জ মোল্লা মো. নাসির আহমেদ সভাপতিত্ব করেন। প্রধান অতিথি ছিলেন সিইও এম এ মতিন।

এ বিষয়ে জানতে বেস্ট লাইফ ইন্স্যুরেন্সের মুখ্য নির্বাহী কর্মকর্তা (সিইও) এম এ মতিনের মুঠোফোনে ফোন করলে তিনি বলেন, ‘আমি মিটিংয়ে আছি পরে কথা বলবো।’ এরপর একাধিকবার ফোন করেও তাকে পাওয়া যায়নি। এজন্য সহকারী ব্যবস্থাপনা পরিচালক ১, ২ বা ৩ পদ হিসেবে ব্যবহার করার সুযোগ আছে কিনা তা জানা সম্ভব হয়নি।

নাম প্রকাশে অনিচ্ছুক বেস্ট লাইফের একজন কর্মকর্তা বলেন, ‘নতুন সিইও যোগদানের পর এসব পদ সৃষ্টি করা হয়েছে। পদগুলো আগে ছিল না। এসব পদের কারণে বছর শেষে কোম্পানির খরচ হবে ১৬০ শতাংশ পর্যন্ত। জানা যায়, সিনিয়র সহকারী ব্যবস্থাপনা পরিচালক-১ পদে কর্মরত মো. সাখাওয়াত হোসেন সিইও এম এ মতিনের ভাই। তবে এর পুরো সত্য তথ্য আমাদের হাতে না থাকায় স্পষ্ট হওয়া যায়নি।’

নাম প্রকাশ না করার শর্তে একটি বীমা কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তা (সিইও) বলেন, ‘এসব আজগুবি পদসৃষ্টি বীমা খাতের জন্য বিপদ জনক। বীমা খাতের স্বচ্ছতা নিশ্চিতে এগুলো বন্ধ হওয়া জরুরি।’

বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) পরিচালক ও মুখপাত্র (উপসচিব) মো. জাহাঙ্গীর আলম সোনালী নিউজকে বলেন, ‘বীমা কোম্পানিতে সহকারি ব্যবস্থাপনা পনিচালক (এএমডি)-১, ২, ৩ এমন কোনো পদ আইডিআরএর সাংগঠনিক কাঠামোতে নেই। কোনো কোম্পানি এমন পদ সৃষ্টি করলে তা অবশ্যই নিয়মবহির্ভূত। শুধু তাই নয় অনেক কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) বলে থাকে। কিন্তু বীমা কোম্পানিতে এমডি পদ বলেও কিছু নেই।’

সোনালীনিউজ/এএইচ/আইএ

Wordbridge School
Link copied!