• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

করপোরেট কর কমতে পারে ২.৫ শতাংশ 


নিজস্ব প্রতিবেদক মে ৩১, ২০২৩, ০৫:৫০ পিএম
করপোরেট কর কমতে পারে ২.৫ শতাংশ 

ঢাকা: ‘মেড ইন বাংলাদেশ’ ট্যাগ লাইনের ওপর জোর দিয়ে সরকার উৎপাদনের সঙ্গে জড়িত তালিকাভুক্ত ও অ-তালিকাভুক্ত- উভয় ধরনের প্রতিষ্ঠানের জন্য করপোরেট করের হার ২ দশমিক ৫ শতাংশ কমিয়ে আনতে পারে। তালিকাভুক্ত প্রতিষ্ঠানগুলোর ক্ষেত্রে এ হার ১৭ দশমিক ৫ শতাংশে নেমে আসতে পারে। তালিকাভুক্ত নয়, এমন প্রতিষ্ঠানগুলোর জন্য করপোরেট করের হার নামতে পারে ২৫ শতাংশে।

এছাড়া ব্যাংক ও মোবাইল অপারেটরদের ক্ষেত্রে করপোরেট করের হার অপরিবর্তিত থাকবে বলে জানা যায়। 

সংশ্লিষ্টরা জানান, এ উদ্যোগের ফলে প্রতিষ্ঠানগুলো পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়ার জন্য উৎসাহিত হবে। বর্তমানে তালিকাভুক্ত কোম্পানির জন্য করপোরেট করহার ২০ শতাংশ, অ-তালিকাভুক্ত কোম্পানির জন্য তা ২৭ দশমিক ৫ শতাংশ এবং এক ব্যক্তি কোম্পানির জন্য ২২ দশমিক ৫ শতাংশ।

প্রসঙ্গত, অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল আগামীকাল বৃহস্পতিবার (১ জুন) ২০২৩-২৪ অর্থবছরের জাতীয় বাজেট পেশ করবেন। আগামী ২৫ জুন সংসদে প্রস্তাবিত বাজেট পাস হবে বলে আশা করা হচ্ছে। মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ এবং উচ্চ জিডিপি প্রবৃদ্ধির গতি বজায় রাখার লক্ষ্যে সম্ভাব্য বাজেটের আকার হবে ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। জানা গেছে, জাতীয় রাজস্ব বোর্ডকে চার লাখ ৩০ হাজার কোটি টাকা আদায়ের দায়িত্ব দেওয়া হয়েছে, যা চলতি অর্থবছরের চেয়ে ১৬ দশমিক ২ শতাংশ বেশি। চলতি অর্থবছর রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ৩ লাখ ৭০ হাজার টাকা। অর্থাৎ, নতুন অর্থবছরে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা বাড়বে ৬০ হাজার কোটি টাকা।

এনবিআরের লক্ষ্যমাত্রার পাশাপাশি এনবিআর বহির্ভূত রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ২০ হাজার কোটি টাকা আর কর বহির্ভূত রাজস্ব (এনটিআর) আদায়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৫০ হাজার কোটি টাকা। আয়কর, ভ্যাট ও শুল্ক থেকে এ রাজস্ব আদায় হবে।

সোনালীনিউজ/এএইচ/আইএ

Wordbridge School
Link copied!