• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
বাজেট ২০২৩-২৪

দাম কমছে যেসব পণ্যের


নিজস্ব প্রতিনিধি জুন ১, ২০২৩, ০৩:৩৪ পিএম
দাম কমছে যেসব পণ্যের

ঢাকা : ২০২৩-২৪ অর্থবছরের জাতীয় বাজেট তথা বর্তমান মেয়াদে সরকারের পঞ্চম এবং আগামী নির্বাচনের আগে শেষ বাজেট পেশ করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। অর্থমন্ত্রী হিসেবে মুস্তফা কামালেরও পঞ্চম বাজেট। এছাড়া আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের তিনটি মেয়াদের ১৫তম বাজেট এটি। 

বৃহস্পতিবার (১ জুন) বিকেল ৩টায় দেশের ৫২তম বাজেট পেশ করেন অর্থমন্ত্রী। 

বাংলাদেশের প্রতিষ্ঠার পর এখন পর্যন্ত বিভিন্ন রাজনৈতিক দলের সরকার ৫১টি বাজেট ঘোষণা করেছে। তবে ক্ষমতায় থেকে একমাত্র আওয়ামী লীগ সরকারই টানা ১৫টি বাজেট ঘোষণা করতে যাচ্ছে। দেশের ৫২তম বাজেট যা আগামী এক বছর দেশ পরিচালনার সার্বিক ব্যয়ের হিসাব থাকবে এই বাজেটে।

এবারের বাজেট বক্তব্যের শিরোনাম ‘উন্নয়ন অগ্রযাত্রায় দেড় দশক পেরিয়ে স্মার্ট বাংলাদেশের অভিমুখে।’ ডিজিটাল বাংলাদেশের আরেক ধাপ ওপরে হচ্ছে স্মার্ট বাংলাদেশ। বর্তমান নানা ধরনের সংকটের মধ্যেও স্মার্ট বাংলাদেশ ভিশন ২০৪১-এর স্বপ্ন দেখান অর্থমন্ত্রী।

মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ এবং উচ্চ জিডিপি প্রবৃদ্ধির গতি বজায় রাখার লক্ষ্যে এবার বাজেটের আকার ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। ২০২২-২৩ অর্থবছরের সংশোধিত বাজেটের তুলনায় ১ লাখ ১ হাজার ২৭৮ কোটি টাকা বেশি। যা বাংলাদেশের ইতিহাসে সর্বোচ্চ বাজেট। সরকারের আগামী অর্থবছরে ৭ দশমিক ৫ শতাংশ প্রবৃদ্ধির হার অর্জনের লক্ষ্য রয়েছে, যেখানে প্রায় ৬ দশমিক ৫ শতাংশ মূল্যস্ফীতি। আগামী বছরে মোট বিনিয়োগের লক্ষ্যমাত্রা হবে জিডিপির ৩৩ দশমিক ৮ শতাংশ। আগামী ১ জুলাই থেকে ২০২৩-২৪ অর্থবছরের বাজেট কার্যকর হবে। 

আইএমএফের শর্ত পূরণ ও জনস্বার্থে কিংবা দেশীয় শিল্প সুরক্ষায় আগামী ২০২৩-২৪ অর্থ বছরের বাজেটে বিভিন্ন ধরনের পণ্যে শুল্ক ও কর আরোপ কিংবা ছাড়ের প্রস্তাবনা আসতে পারে। এসব কারণে সার্বিকভাবে অনেক পণ্যের দাম বাড়বে। আবার অনেক পণ্যের দাম কমবে। 

যেসব পণ্যের দাম কমবে: 

আইএমএফের শর্ত পূরণ ও জনস্বার্থে কিংবা দেশীয় শিল্প সুরক্ষায় ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে বিভিন্ন ধরনের পণ্যে শুল্ক কর এবং ভ্যাট অব্যাহতি দেওয়া হয়েছে। এ কারণে বিস্কুট, কনটেইনার, ক্যানসারের ওষুধ, হট রোল, কোল্ড রোল, উড়োজাহাজের ইঞ্জিন, টার্বো ইঞ্জিন, ১৫ আসনের কম মাইক্রোবাস, কেক, হোমমেড বিস্কুট, অপটিক্যাল ফাইবার ক্যাবল, মিষ্টি, কৃষি যন্ত্রপাতি, উড়োজাহাজের যন্ত্রাংশ, স্যানিটারি ন্যাপকিন, ডায়পার, ম্যালেরিয়া ও যক্ষ্মা নিয়ন্ত্রণ ‍ওষুধ, ওষুধ ও চিকিৎসা সামগ্রী উৎপাদনের কাঁচামাল, সিলিকন টিউব এবং ই-কমার্সের ডেলিভারি চার্জ পণ্যের দাম কমতে পারে।

মাংস : ২০২৩-২৪ বাজেটে মাংস ও মাংসজাত পণ্যকে নিত্যপণ্যের ক্যাটাগরিতে আনা হয়েছে। এর উদ্দেশ্য নিম্নবিত্ত ও মধ্যবিত্তের নাগালের বাইরে চলে যাওয়া পণ্যটির দাম কমিয়ে আনা হয়েছে। এ পণ্যের উৎসে অগ্রিম আয়কর ৭ শতাংশ থেকে কমিয়ে ২ শতাংশ করা হয়েছে। অগ্রিম আয়কর কমানোর কারণে মাংসের দাম কমবে। 

দেশীয় বৈদ্যুতিক এলইডি বাল্ব ও সুইস-সকেট : কমছে দেশীয় বৈদ্যুতিক এলইডি বাল্ব ও সুইস-সকেটের দাম। দেশীয় উৎপাদনকে আরও উৎসাহিত করতে আমদানি শুল্ক ও সম্পূরক শুল্ক ২০-২৫ শতাংশ শুল্ক রয়েছে বাজেটে ওই ১০-৫ শতাংশ কমানোর ফলে দেশীয় এলইডি বাল্ব ও সুইস-সকেট মিলবে তুলনামূলক কম দামে।

মিষ্টি জাতীয় পণ্য:  দাম কমার তালিকায় আরও রয়েছে মিষ্টি। কারণ মিষ্টির ওপর ভ্যাট ১৫ শতাংশ থেকে কমিয়ে সাড়ে ৭ শতাংশ করা হয়েছে। এর সঙ্গে মিষ্টি জাতীয় আরও কিছু প্যাকেটজাত পণ্যেও ভ্যাট কমানো হচ্ছে ।

অভিজাত বিদেশি পোশাক : বাজেটে অভিজাত বিদেশি কাপড় আমদানির ওপর শুল্ক কমানো বা অব্যাহতি দেওয়া হয়েছে। ফলে বিলাসবহুল কাপড়ের শুল্ক কমানোর কম দামে পাওয়া যাবে এসব পোশাক। এসব পণ্যে শুল্ক-কর ২০-২৫ কমিয়ে ৫ থেকে ১০ করা হচ্ছে।

ই-কমার্সের ডেলিভারি চার্জ : বর্তমানে ই-কমার্স প্রতিষ্ঠানগুলোকে তাদের বিক্রয়ের উপর ৫ শতাংশ হারে মূল্য সংযোজন কর (মূসক), ডেলিভারি চার্জের উপর ১৫ শতাংশ হারে ভ্যাট, বাড়ি ভাড়ার উপর ৫ শতাংশ হারে ভ্যাট প্রদান করতে হয়। ই-কমার্স প্রতিষ্ঠানগুলোর দাবি মেনে নিয়ে বিক্রয়ের উপর ৫ শতাংশ হারে ভ্যাট অব্যাহতি দেওয়া হচ্ছে। ফলে ই-কমার্স প্ল্যাটফর্মগুলো ভ্যাট অব্যাহতি কারণে কমবে ডেলিভারি চার্জ। 

এছাড়া বাজেটে শুল্ক ছাড়ের কারণে কমছে স্থানীয় পর্যায়ে উৎপাদিত কৃষি যন্ত্রপাতি ও যন্ত্রপাতি তৈরির সরঞ্জামের দাম।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!