• ঢাকা
  • শনিবার, ২০ জুলাই, ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১

কারখানার যন্ত্রপাতি আমদানি করবে মেট্রো স্পিনিং


নিজস্ব প্রতিবেদক আগস্ট ৯, ২০২৩, ০৪:০২ পিএম
কারখানার যন্ত্রপাতি আমদানি করবে মেট্রো স্পিনিং

ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি মেট্রো স্পিনিং লিমিটেড কারখানার আধুনিকায়ন, বিস্তার ও প্রতিস্থাপন (বিএমআরই) প্রকল্পের অধীনে অত্যাধুনিক মূলধনি যন্ত্রপাতি আমদানির জন্য ঋণপত্র (এলসি) খুলেছে। কোম্পানিটি আধুনিক টেকনোলজির ২৪ হাজার স্পিন্ডলস স্বয়ংক্রিয় মূলধনি যন্ত্রপাতি আমদানি করবে।এ যন্ত্রপাতি কোম্পনির পুরনো যন্ত্রপাতির স্থলে প্রতিস্থাপন করা হবে। ডিএসই সূত্রে এ তথ্য জানিয়েছে বস্ত্র খাতের কোম্পানিটি।

তথ্য অনুসারে, কোম্পানিটি ২০২১ সালের ১১ অক্টোর এক মূল্যসংবেদনশীল তথ্যে জানিয়েছিল, তারা বিএমআরই প্রকল্প হাতে নিয়েছে।এ প্রকল্পের অধীনে এসব যন্ত্রপাতি আমদানির সিদ্ধান্ত নেয়া হয়েছে।এ যন্ত্রপাতি স্থাপনের পর কোম্পানিটির মোট স্পিন্ডলস সক্ষমতা বেড়ে দাঁড়াবে ৩৫ হাজার ৫২০-এ।এ প্রকল্প সফলভাবে সম্পন্ন হলে কোম্পানির উৎপাদন সক্ষমতা বিদ্যমান উৎপাদন সক্ষমতার ১১০ শতাংশ বাড়বে।এ প্রকল্পের মাধ্যমে কোম্পানিটি কৃত্রিম তন্তু (এএমএফ) সুতার পাশাপাশি তুলার সুতাসহ সব ধরনের সুতা উৎপাদনে যাওয়ার পরিকল্পনা করেছে।

সর্বশেষ প্রকাশিত অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, সমাপ্ত ২০২২-২৩ হিসাব বছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর) কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৯৮ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৮৫ পয়সা।আর সর্বশেষ দ্বিতীয় প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর) কোম্পানিটির ইপিএস হয়েছে ৪৭ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৪৫ পয়সা।গত বছরের ৩১ ডিসেম্বর শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২০ টাকা ৯৭ পয়সায়।

সর্বশেষ ৩০ জুন সমাপ্ত ২০২১-২২ হিসাব বছরের জন্য মোট ৮ শতাংশ লভ্যাংশের সুপারিশ করেছিল মেট্রো স্পিনিংয়ের পর্ষদ।এর মধ্যে ৩ শতাংশ নগদ লভ্যাংশ শেয়ারহোল্ডারদের কাছে পাঠিয়েছে কোম্পানিটি। তবে ঘোষিত ৫ শতাংশ স্টক লভ্যাংশে অসম্মতি জানিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড একচেঞ্জ কমিশন (বিএসইসি)। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ১ টাকা ৩৪৮ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ৯৯ পয়সা।গত বছরের ৩০ জুন শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়ায় ২০ টাকা ৬৫ পয়সায়, আগের হিসাব বছর শেষে যা ছিল ১৮ টাকা ৩৬ পয়সা।

৩০ জুন সমাপ্ত ২০২০-২১ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের কোনো লভ্যাংশ দেয়নি মেট্রো স্পিনিং।মূলত আলোচ্য হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য ৫ শতাংশ স্টক লভ্যাংশের ঘোষণা করা হয়েছিল। কিন্তু বিএসইসি সে লভ্যাংশেও অনুমোদন দেয়নি।ফলে আলোচ্য হিসাব বছরের জন্য বিনিয়োগকারীরা কোনো লভ্যাংশ পাননি।২০১৯-২০ হিসাব বছরে ২ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি।

সোনালীনিউজ/এএইচ/আইএ

Wordbridge School
Link copied!