• ঢাকা
  • শনিবার, ১৫ জুন, ২০২৪, ১ আষাঢ় ১৪৩১
বাংলাদেশ ফাইন্যান্স-উইগ্রো টেকনোলজিসের চুক্তি

সহজ শর্ত ও স্বল্প সুদে ঋণ পাবেন কৃষি উদ্যোক্তারা


নিজস্ব প্রতিবেদক আগস্ট ২৩, ২০২৩, ০৬:১১ পিএম
সহজ শর্ত ও স্বল্প সুদে ঋণ পাবেন কৃষি উদ্যোক্তারা

ঢাকা: টেকসই কৃষি অর্থায়নের মাধ্যমে ইমপ্যাক্ট ফাইন্যান্সিং এর উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ফাইন্যান্স। প্রান্তিক কৃষি উদ্যোক্তাদের আর্থিক অন্তর্ভূক্তিকরণের লক্ষ্যে বাংলাদেশ ফাইন্যান্স ও উইগ্রো টেকনোলজিস লিমিটেডের মধ্যে একটি সহযোগিতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এর আওতায় ক্ষুদ্র কৃষি উদ্যোক্তাদের সহজ শর্তে ঋণের ব্যবস্থা করা এবং তাদের উৎপাদিত পণ্য সরবরাহ ও ন্যায্যদামে বিক্রিসহ বিভিন্নভাবে সহযোগিতা নিশ্চিত করবে প্রতিষ্ঠান দুটি। 

বুধবার (২৩ আগস্ট) রাজধানীর দিলকুশায় বাংলাদেশ ফাইন্যান্সের প্রধান কার্যালয়ে সহযোগিতা চুক্তিটি স্বাক্ষরিত হয়। চুক্তির ফলে উইগ্রো টেকনোলজিসের প্লাটফর্মে নিবন্ধিত কৃষি উদ্যোক্তাদের বিভিন্ন মেয়াদে ঋণ প্রদান করবে বাংলাদেশ ফাইন্যান্স। আর তাতে ফাইন্যান্সিয়াল প্রতিষ্ঠান এবং কৃষি উদ্যোক্তাদের মধ্যে যে যোগসূত্র তার সাথে টেকনোলজির ব্যবহারে কাঙ্খিত লক্ষ্যে পৌঁছানোর মাধ্যমে সরকারের এসডিজি বাস্তবায়ন করতে চায় দুই প্রতিষ্ঠান।

বাংলাদেশ ফাইন্যান্সের পক্ষে সহযোগিতা চুক্তিতে স্বাক্ষর করেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ কায়সার হামিদ। চুক্তির উদ্দেশ্য সম্পর্কে তিনি বলেন, বাংলাদেশ ব্যাংকের শীর্ষ সাসটেইন্যাবল আর্থিক প্রতিষ্ঠান হিসেবে স্বীকৃতি পেয়েছে বাংলাদেশ ফাইন্যান্স, এর মধ্যে অন্যতম প্রধান কাজ ছিলো প্রত্যন্ত অঞ্চলের উদ্যোক্তাদের আর্থিক অন্তভূক্তির আওতায় আনা। এমন সব চুক্তি বাংলাদেশ ফাইন্যান্সের সেই আর্থিক অন্তভূক্তির পথকে ধারাবাহিকতায় রুপ দেবে। 

‘উইগ্রো টেকনোলজিসের’ পক্ষে প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী কর্মকর্তা মাহমুদুর রহমান চুক্তিতে স্বাক্ষর করেন। তিনি বলেন, দেশের প্রত্যন্ত অঞ্চলের কৃষি উদ্যোক্তারা না পান টাকা, না পান তাদের উৎপাদিত পণ্যের ন্যায্যমূল্য; এই ঋণের ফলে কৃষি উদ্যোক্তারা সেসব সমস্য লাঘব করতে পারবেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, বাংলাদেশ ফাইন্যান্সের হেড অব সাসটেইন্যাবল ফাইন্যান্স মোহাম্মদ কোহিনুর হোসেন, গ্রুপ সিএফও সাজ্জাদুর রহমান ভুইয়া, হেড অব অপারেশন্স মো. রফিকুল আমিন, চিফ রিস্ক অফিসার সুমন কুমার কুন্ডুসহ অন্যরা।

সোনালীনিউজ/আইএ

Wordbridge School
Link copied!