• ঢাকা
  • শনিবার, ১৫ জুন, ২০২৪, ১ আষাঢ় ১৪৩১

ঋণের জন্য ট্রেজারি বিল ও বন্ডের দিকে ঝুঁকেছে সরকার


নিজস্ব প্রতিবেদক  নভেম্বর ২০, ২০২৩, ০৩:৪৬ পিএম
ঋণের জন্য ট্রেজারি বিল ও বন্ডের দিকে ঝুঁকেছে সরকার

ঢাকা: মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে আনার জন্য টাকা ছাপিয়ে ঋণ নেওয়া বন্ধ করেছে সরকার। সঞ্চয়পত্রেও সাড়া মিলছে না। তাই ঋণের জন্য সরকার ট্রেজারি বিল ও বন্ডের দিকে ঝুঁকেছে। এতে এই ঋণের সুদ বেড়ে ১০ শতাংশ ছাড়িয়ে গেছে।

গতকাল রোববার বাংলাদেশ ব্যাংকের নিলামে বিভিন্ন মেয়াদি বিলের সুদহার ১০ দশমিক ২০ শতাংশ থেকে ১০ দশমিক ৬০ শতাংশ পর্যন্ত উঠেছে। এর মাধ্যমে প্রায় সাড়ে ৪ হাজার কোটি টাকা ধার নিয়েছে সরকার।

এদিকে ট্রেজারি বিলের ওপর নির্ভর করে ব্যাংকঋণের সুদহার নির্ধারণ হচ্ছে। ফলে আগামী মাসে ট্রেজারি বিলের গড় সুদহার আরও বাড়বে। যে পদ্ধতিতে ঋণের সুদহার নির্ধারিত হচ্ছে, সেটাকে বলা হয় স্মার্ট বা সিক্স মান্থস মুভিং অ্যাভারেজ রেট অব ট্রেজারি বিল। প্রতি মাসের শুরুতে এই হার জানিয়ে দেয় বাংলাদেশ ব্যাংক। 

চলতি নভেম্বর মাসের জন্য স্মার্ট রেট হচ্ছে ৭ দশমিক ৪৩ শতাংশ। এর সঙ্গে ব্যাংকগুলো সাড়ে ৩ শতাংশ ও আর্থিক প্রতিষ্ঠানগুলো সাড়ে ৫ শতাংশ পর্যন্ত সুদ নিতে পারে।

রোববার বাংলাদেশ ব্যাংকে অনুষ্ঠিত নিলামে ৯১ দিন মেয়াদি ট্রেজারি বিলের সুদহার ছিল ১০ দশমিক ২০ শতাংশ, যা ১৩ নভেম্বর ছিল ১০ শতাংশ। ১৮২ দিন মেয়াদি ট্রেজারি বিলের সুদহার ছিল ১০ দশমিক ৪০ শতাংশ, আগের নিলামে এই হার ছিল ১০ দশমিক ২০ শতাংশ। আর ৩৬৪ দিন মেয়াদি ট্রেজারি বিলের সুদহার দাঁড়িয়েছে ১০ দশমিক ৬০ শতাংশ, যা আগের নিলামে ছিল ১০ দশমিক ৩০ শতাংশ।

এমএস

Wordbridge School
Link copied!