• ঢাকা
  • মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২৪, ১৩ ফাল্গুন ১৪৩০

গার্মেন্টস কর্মীদের গ্রেপ্তার-হয়রানি ও চাকরিচ্যুতি বন্ধের দাবি আইবিসির


নিজস্ব প্রতিবেদক  ডিসেম্বর ৭, ২০২৩, ০৪:৪৮ পিএম
গার্মেন্টস কর্মীদের গ্রেপ্তার-হয়রানি ও চাকরিচ্যুতি বন্ধের দাবি আইবিসির

ঢাকা: বেশ কিছুদিন চলা পোশাক শ্রমিকদের আন্দোলনের ফলে অস্থিরতা তৈরি হয়েছিল গার্মেন্টস খাতে। পোশাকশ্রমিকদের মজুরি বৃদ্ধির আন্দোলনকে কেন্দ্র করে মামলা-হামলা, গ্রেপ্তার-হয়রানি, কালো তালিকাভুক্তি, চাকরিচ্যুতি বন্ধসহ সাত দফা দাবি জানিয়েছে ইন্ডাস্ট্রিঅল বাংলাদেশ কাউন্সিল (আইবিসি)।

আন্তর্জাতিক জোট আইবিসির নেতারা গতকাল বুধবার রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই দাবি জানান। এতে লিখিত বক্তব্য পাঠ করেন আইবিসির সাধারণ সম্পাদক কুতুবউদ্দিন আহমেদ। 

এসময় উপস্থিত ছিলেন আইবিসির সভাপতি আমিরুল হক, কেন্দ্রীয় নেতা বাবুল আকতার, তৌহিদুর রহমান, রুহুল আমিন, সালাউদ্দিন স্বপন প্রমুখ।

আইবিসির নেতারা বলেন, পোশাকশ্রমিকদের মজুরি বৃদ্ধির আন্দোলনে চারজন শ্রমিক নিহত হয়েছেন। এখন পর্যন্ত ৪৩ মামলায় ২০ হাজার শ্রমিককে আসামি করা হয়েছে। ১১৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এসব কর্মকাণ্ডের নিন্দা জানান তাঁরা।

আইবিসির সাত দফা দাবি হচ্ছে—গণহারে পোশাকশ্রমিক ও শ্রমিকনেতাদের গ্রেপ্তার ও হয়রানি বন্ধ করতে হবে; সব মামলা প্রত্যাহার ও গ্রেপ্তার করা নেতা ও শ্রমিকদের মুক্তি দিতে হবে; ১৩(১) ধারায় বন্ধ রাখা কারখানার শ্রমিকদের পূর্ণ মজুরি দিতে হবে; কোনো শ্রমিককে কালো তালিকাভুক্ত (ব্ল্যাক লিস্ট) করা যাবে না; আন্দোলনের সময় আহত শ্রমিকদের চিকিৎসাসেবা দিতে হবে এবং নিহত শ্রমিক পরিবারকে তাঁর হারানো আয় হিসাব করে ক্ষতিপূরণ দিতে হবে; চারজন শ্রমিক নিহতের ঘটনার সুষ্ঠু তদন্ত, গ্রেপ্তার ও বিচার নিশ্চিত করতে হবে এবং ঘোষিত মজুরি পুনর্বিবেচনার মাধ্যমে বৃদ্ধি করতে হবে।

এমএস

Wordbridge School
Link copied!