• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

একবছর কিছুই পড়নি, অটোপাস কেমনে দেই?


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ২৮, ২০২১, ০৪:১২ পিএম
একবছর কিছুই পড়নি, অটোপাস কেমনে দেই?

ফাইল ছবি

ঢাকা: মাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষার (এসএসসি) সদ্য প্রকাশিত সিলেবাস আরও সংক্ষিপ্ত করা হচ্ছে।ফেব্রুয়ারিতে স্কুল খোলা সম্ভব হলে আট সপ্তাহ (দুই মাস) ক্লাসের পর জুনে পরীক্ষা নেয়ার কথা ভাবছে সরকার।

স্কুল খোলার পর ৬০ কর্মদিবসে প্রতিদিন ছয়টি করে (সপ্তাহে ছয় দিন) ক্লাস নেয়া হবে। আগামী ৪ ফেব্রুয়ারির মধ্যে এটি পুনর্বিন্যাস করে মন্ত্রণালয়ে জমা দেবে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)। ৬ ফেব্রুয়ারি তা ওয়েবসাইটে প্রকাশ করা হবে। 

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) এক জরুরি বৈঠকে এসব সিদ্ধান্ত হয়।

এদিকে এইচএসসির মতো এবারের এসএসসিতেও অটো পাসের দাবিতে আন্দোলন করছেন শিক্ষার্থীরা 

এবিষয়ে সম্প্রতি শিক্ষামন্ত্রী বলেন, কোনরকম স্বাস্থ্য বিধি না মেনে আপনারা যেভাবে আন্দোলন করছেন এইক্ষেত্রে বরং  করোনায়  আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি। সব রকমের স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থীদের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করে পরীক্ষার ব্যবস্থা করা হবে। সুতরাং আপনাদের এই বিষয়ে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। 

অটোপাস প্রসঙ্গে দীপু মনি বলেন, অনেকেই প্রশ্ন করছেন ২০২০ সালে অটোপাস দেওয়া হলে এখন কেন নয়? কিন্তু যারা ২০২০ সালে পরীক্ষা দিয়েছে তারা সম্পূর্ণ প্রস্তুতি সম্পন্ন করেছিল। পরীক্ষার ঠিক দু’দিন আগে পরীক্ষা বন্ধ হয়েছিল। কিন্তু এখন যারা আছেন তারা তো নিজেরোই বলছেন এক বছর কোন ক্লাস করেননি। তাহলে কোন পড়াশোনা এবং পরীক্ষা ছাড়া কীভাবে পরের ক্লাসে উঠিয়ে দেই?

তাদের পরীক্ষা নিতে হলে পড়াতে হবে। এজন্য সংক্ষিপ্ত কোর্স পড়িয়ে এই অংশটুকুর উপরই তাদের পরীক্ষা নেওয়া হবে। অন্য কিছু তাদের পড়তে হবে না। এজন্য তাদের চাপ না নিয়ে মনোযোগী ও আত্নবিশ্বাসী হওয়ার পরামর্শ দেন শিক্ষামন্ত্রী।

সোনালীনিউজ/আইএ
 

Wordbridge School
Link copied!