• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

৩০ মার্চ প্রাথমিক বিদ্যালয় খোলার বিষয়ে যা বললেন প্রতিমন্ত্রী


নিজস্ব প্রতিবেদক মার্চ ১৫, ২০২১, ১২:১৯ পিএম
৩০ মার্চ প্রাথমিক বিদ্যালয় খোলার বিষয়ে যা বললেন প্রতিমন্ত্রী

ফাইল ফটো

ঢাকা: প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেছেন, সারাদেশে মহামারি করোনা পরবর্তীতে স্বাস্থ্যসম্মতভাবে সব প্রাথমিক বিদ্যালয় পুনরায় খোলার প্রস্তুতি শুরু হয়েছে। আন্তঃমন্ত্রণালয় সভায় ৩০ মার্চ শিক্ষা প্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। তাই এই সময়ের আগেই প্রাথমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠানের সংশ্লিষ্ট সব শিক্ষক-কর্মচারীদের টিকা দেয়ার বিষয়টি সম্পন্ন করতে হবে। পাশাপাশি সকল শিক্ষা প্রতিষ্ঠান স্বাস্থ্যসম্মতভাবে পরিষ্কার-পরিচ্ছন্ন করার ব্যবস্থা করতে হবে।

কক্সবাজারে মহামারি করোনা পরবর্তী প্রাথমিক বিদ্যালয়গুলোতে স্বাস্থ্যসম্মতভাবে পুনরায় খোলে দেয়ার প্রস্তুতি পরিদর্শনকালে রোববার এসব কথা বলেন প্রতিমন্ত্রী।

এ সময় উপস্থিত শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের উদ্দেশ্য তিনি বলেন, শিক্ষা প্রতিষ্ঠানে অবস্থানকালে সব শিক্ষার্থী, শিক্ষক, কর্মচারীসহ সংশ্লিষ্ট সবাইকে সর্বদা মাস্ক পরিধান করা নিশ্চিত করতে হবে। কোভিড-১৯ পরিস্থিতি বিবেচনায় জনস্বাস্থ্য ও স্বাস্থ্যবিধি মেনে শিক্ষা প্রতিষ্ঠান পুনরায় চালুকরণ নির্দেশনা ইতোমধ্যে সারাদেশে সকল শিক্ষা অফিস ও প্রাথমিক বিদ্যালয়ে প্রেরণ করা হয়েছে। এই নির্দেশিকাটি প্রধানমন্ত্রীর কার্যালয়, মন্ত্রিপরিষদ বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয় এবং স্বাস্হ্যসেবা বিভাগের জারিকৃত নির্দেশনা এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ইউনেস্কো, ইউনিসেফ, বিশ্বব্যাংকসহ বিভিন্ন আর্ন্তজাতিক নির্দেশনা অনুসরণ করে প্রণয়ন করা হয়েছে। সংশ্লিষ্ট সকলকে এই নির্দেশনা প্রতিপালন করতে হবে।

প্রতিমন্ত্রী আরও বলেন, শিক্ষা প্রতিষ্ঠান ও শিক্ষা কার্যক্রম পরিচালনা সরবরাহকৃত পুনরায় চালুকরণ নির্দেশনা অনুযায়ী সম্পন্ন করে ৩ ফুট শারীরিক দূরত্ব বজায় রেখে শিক্ষার্থীদের আসন বন্টনের ব্যবস্থা করতে হবে। এছাড়া শিক্ষা প্রতিষ্ঠানে নির্দিষ্ট সময় পর পর নিয়ম মেনে সাবান দিয়ে হাত ধোয়ার ও পরিষ্কারের ব্যবস্থা করা এবং হাঁচি-কাশির শিষ্টাচার পালন করতে হবে। 

প্রতিমন্ত্রী কক্সবাজারে সাহিত্যিকা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়, হাজীপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ও কলাতলী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পুনরায় খোলে দেয়ার প্রস্তুতি পরিদর্শন করেন। এসময় প্রতিমন্ত্রীর সাথে উপস্থিত ছিলেন প্রাথমিক শিক্ষার সাথে সংশ্লিষ্ট মাঠ পর্যায়ের কর্মকর্তাসহ প্রশাসনিক কর্মকর্তারা।

সোনালীনিউজ/এমএইচ

Wordbridge School
Link copied!