• ঢাকা
  • রবিবার, ২৬ মে, ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১

রমজান মাসে ছুটি বহাল রাখার দাবি প্রাথমিক শিক্ষক সমিতির


নিজস্ব প্রতিনিধি মার্চ ২৩, ২০২২, ০৩:৫৬ পিএম
রমজান মাসে ছুটি বহাল রাখার দাবি প্রাথমিক শিক্ষক সমিতির

ফাইল ছবি

ঢাকা : রমজান মাসে প্রাথমিক বিদ্যালয়ের ছুটি বহাল রাখার দাবি জানিয়েছে বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতি। বুধবার (২৩ মার্চ) বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি মো. আনোয়ারুল ইসলাম তোতা ও সাধারণ সম্পাদক গাজীউল হক চৌধুরী স্বাক্ষরিত এক বিবৃতিতে এ দাবি জানানো হয়েছে।

বিবৃতিতে উল্লেখ করা হয়, বর্তমান সরকার ক্ষমতাসীন হওয়ার পর বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা শিক্ষা প্রতিষ্ঠানসমূহে রমজানের ছুটি একমাস নির্ধারণ করে দেন। এর আগে রমজানের অর্ধেকেরও বেশি সময় শিক্ষা প্রতিষ্ঠানসমূহ খোলা থাকত।

আরও পড়ুন : সব প্রাথমিক বিদ্যালয়ে ওয়াইফাই সংযোগ দিচ্ছে সরকার

বিবৃতিতে দাবি করা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মনে করেছেন- পবিত্র রমজানে প্রাথমিক বিদ্যালয়ের অধিকাংশ শিক্ষক এমনকি শিক্ষার্থীরাও রোজা রাখেন। রোজা রেখে স্কুলে কাজ করা অনেক কষ্টসাধ্য ব্যাপার। সে কারণে তিনি পবিত্র রমজানের ছুটি বৃদ্ধি করে একমাস নির্ধারণ করেছিলেন। বর্তমান ছুটির তালিকায়ও রমজানের ছুটি একমাস নির্ধারিত আছে।

আরও পড়ুন : স্কুলেই হার্ট অ্যাটাকে মারা গেলেন প্রাথমিকের প্রধান শিক্ষক

বিবৃতিতে বলা হয়, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর কর্তৃক ২০ রোজা পর্যন্ত প্রাথমিক বিদ্যালয় খোলা রাখার নির্দেশনা দেওয়া হয়েছে। অন্যদিকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানসমূহে রমজানের ছুটি একমাস নির্ধারিত আছে। শুধুমাত্র প্রাথমিক বিদ্যালয়ের রমজানের ছুটি কমিয়ে আনার বিষয়টি সরকারের পরস্পরবিরোধী সিদ্ধান্ত হিসেবে বিবেচিত। 

আরও পড়ুন : প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা নিয়ে নতুন জটিলতা

যদিও করোনাকালীন সময়ে শিক্ষার্থীরা পড়াশোনায় ক্ষতিগ্রস্ত হয়েছে একথা স্বীকার করেই নেতৃবৃন্দ বলেন, ‘এখন করোনা সংক্রমণের হার একদম নিম্নগামী। ঈদের পর স্বাভাবিক পরিস্থিতিতে ক্লাস শুরু করা হলে শিক্ষার্থীদের পড়ালেখার ঘাটতি পুষিয়ে নেওয়া যাবে।’ সামগ্রিক বিবেচনায় শিক্ষক নেতৃবৃন্দ ছুটির তালিকা অনুসারে রমজানের ছুটি একমাস বহাল রাখার দাবি জানিয়েছেন তারা।

আরও পড়ুন : প্রধানমন্ত্রীর পাঠানো ইউনিফর্ম পরে স্কুলে স্বর্ণা

জানা গেছে, এ বিষয়ে অবিলম্বে সরকারি নির্দেশনা জারি করা না হলে আগামী ২৭ মার্চ বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতির পক্ষ থেকে মাননীয় প্রধানমন্ত্রীর বরাবরে স্মারকলিপি পেশ করা হবে।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!