• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

কোটায় ঘুরপাক খাচ্ছে সরকারি স্কুলে ভর্তি


নিজস্ব প্রতিবেদক ডিসেম্বর ৬, ২০২২, ০৭:৪৯ পিএম
কোটায় ঘুরপাক খাচ্ছে সরকারি স্কুলে ভর্তি

ফাইল ছবি

ঢাকা: কোটায় ঘুরপাক খাচ্ছে সরকারি স্কুলে ভর্তির সুযোগ। চলতি বছর নতুন করে আরো দুই শতাংশ কোটা বাড়ানো হয়েছে। সব মিলিয়ে ৬০ শতাংশ আসন বিভিন্ন কোটায় বরাদ্দ চলে যাচ্ছে। ফলে সাধারণ শিক্ষার্থীদের জন্য সরকারি স্কুলে ভর্তির সুযোগ আরো সীমিত হয়েছে। 

সূত্রমতে, কেচম্যান্ট এরিয়া, মুক্তিযোদ্ধা পরিবারের সন্তান, শিক্ষা মন্ত্রণালয়, শিক্ষা বোর্ড, এনটিআরসিএ, মাউশি ও অধীনস্থ দফতর ও সংস্থায় কর্মরতদের সন্তানসহ সব মিলিয়ে ৬০ শতাংশ কোটা বহাল রাখা হচ্ছে সরকারি স্কুলে ভর্তিতে। বিষয়টি নিয়ে রীতিমতো ক্ষুব্ধ ও নেতিবাচক মন্তব্য করেছেন অভিভাবক ও সংশ্লিষ্টরা। 

সংশ্লিষ্ট সূত্র জানায়, সরকারি স্কুলে ভর্তিতে প্রতিবছর বিশেষ কিছু সুবিধা বিশেষ বিশেষ ব্যক্তিদের জন্য কোটা রাখা হলেও চলতি বছরে এই কোটায় নতুন করে আরো ২ শতাংশ কোটা বাড়ানো হয়েছে। গত সোমবার নতুন এই কোটা নিয়ে প্রজ্ঞাপণ জারি করা হয়েছ। নতুন এই কোটায় সরকারি স্কুলে ভর্তিতে ২ শতাংশ সুবিধা পাবেন শিক্ষার দপ্তর-সংস্থার কর্মীদের সন্তানরা। 

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ ও অধীনস্থ দপ্তর ও সংস্থায় কর্মরত-কর্মচারীদের সন্তানদের মহানগর, বিভাগীয় ও জেলা সদরের শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির জন্য নূন্যতম যোগ্যতা থাকা সাপেক্ষে ২ শতাংশ কোটা সংরক্ষিত থাকবে। আগে এ সুবিধা শুধুমাত্র শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের সন্তানদের দেয়া হলেও এবার মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, এনটিআরসিএ, শিক্ষা বোর্ডগুলোর কর্মচারীদের সন্তানরা এ সুবিধা পাবেন। তবে, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ ও এর অধীনস্থ দপ্তর সংস্থাগুলোর কর্মকর্তা-কর্মচারীদের সন্তানরা এ কোটা সুবিধা পাবেন না। 

গত সোমবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে সরকারি স্কুলে ভর্তি নীতিমালায় এসব তথ্য জানানো হয়েছে।

সরকারি স্কুলে ভর্তিতে কোটা সংক্রান্ত নীতিমালায় দেখা গেছে মুক্তিযোদ্ধাদের পরিবার কিংবা তাদের ছেলে বা মেয়ের পরিবারের সন্তানও ৫ শতাংশ কোটা সুবিধা পাবেন। একই সাথে কেচম্যান্ট এরিয়ায় বসবাসরত শিক্ষার্থীরা কোটা সুবিধা পাবেন ৪০ শতাংশ । মন্ত্রণালয় ও অধীনস্ত দফতর বা সংস্থায় কর্মরতদের সন্তানও পাবে ২ শতাংশ কোটা। একই সাথে বিশেষ চাহিদাসম্পন্ন শিশু (প্রতিবন্দী) শিক্ষার্থীরাও পাবে ২ শতাংশ কোটা । আর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের ভর্তির জন্য সরকারি স্কুলে ষষ্ঠ শ্রেণির মোট আসনের ১০ শতাংশ কোটা সংরক্ষিত থাকবে। 
সব মিলিয়ে দেখা যাচ্ছে মোট আসনের শতকরা হিসেবে ৫৯ শতাংশ আসন বিভিন্ন কোটায় চলে যাচ্ছে। বাকি ৪০ শতাংশ আসনের বিপরিতেই কেবল সাধারণ পরিবারের শিক্ষার্থীরা ভর্তির জন্য মেধার ভিত্তিতে প্রতিযোগিতা করতে পারবে। 

এদিকে ভর্তি সংক্রান্ত নীতিমালায় আরো বলা হয়েছে, কোটার আওতায় যদি আবেদনকারীর সংখ্যা বেশি হয় সেক্ষেত্রে তাদের নিজেদের মধ্যে লটারি অনুষ্ঠিত হবে। আবেদনের সঙ্গে সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীর দপ্তর প্রধানের প্রত্যয়নপত্র দাখিল করতে হবে। সংশ্লিষ্ট কর্মকর্তা নিজেস্ব দপ্তরের প্রধান হলে সেক্ষেত্রে তার একধাপ ওপরের ঊর্ধ্বতন কর্মকর্তার প্রত্যয়নপত্র দাখিল করতে হবে।

সূত্র আরো জানায়, এর আগে ২০২২ শিক্ষাবর্ষে ভর্তিতে শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তা ও কর্মচারীদের সন্তানদের ভর্তির জন্য সরকারি স্কুলে ২ শতাংশ কোটা সংরক্ষিত ছিলো। কিন্তু চলতি বছর ভর্তি নীতিমালার ১১ দশমিক ৫ ধারায় বলা হয়েছে, মন্ত্রণালয় ছাড়াও মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ ও এর অধীনস্থ দপ্তর-সংস্থায় কর্মরত কর্মকর্তা ও কর্মচারীদের সন্তানদের জন্য ২ শতাংশ কোটা সংরক্ষণ করা হচ্ছে।
 
সরকারি স্কুলে ভর্তি ও কোটা সংক্রান্ত বিষয়ে মঙ্গলবার সন্ধায় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের পরিচালক (মাধ্যমিক উইং) মোহাম্মদ বেলাল হোসাইল জানান, এ বছর যে কোটা দেয়া হয়েছে, এটা আগেও ছিল । তবে একটি অংশে শুধু সুবিধাভোগীদের সংখ্যা বেশি যুক্ত করা হয়েছে। অর্থাৎ আগে শুধু মন্ত্রণালয়ের কর্মকর্তারা কোটার একটি সুবিধা পেতেন এখন সেখানে মাউশিসহ অধীনস্ত অন্যান্য দফতর ও সংস্থায় কর্মরতরাও এই কোটা সুবিধা পাবেন। তবে ১০ শতাংশ কোটা বিষয়ে এই শিক্ষা কর্মকর্তা বলেন, এই ১০ শতাংশ শুধুমাত্র সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে সংযুক্ত উচ্চ বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণিতে ভর্তির ক্ষেত্রেই এই কোটা সুবিধা পাবে না। এভারেজে সবাই এই কোটা সুবিধা পাবেন না। 

মাউশি সূত্র আরো জানিয়েছে, সরকারি স্কুলে ভর্তিতে লটারির তারিখ দু’দিন পিছিয়ে আগামী ১২ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। এর আগে এই লটারি ১০ তারিখ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে বেসরকারি স্কুলে ভর্তির লটারির তারিখ পুর্বনির্ধারিত ১৩ ডিসেম্বরই অনুষ্ঠিত হবে। রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে কেন্দ্রীয় ভর্তির লটারির আয়োজন করা হবে।

সোনালীনিউজ/আইএ

Wordbridge School
Link copied!