• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

সিরাজ হায়দার অভিনীত উল্লেখযোগ্য সিনেমা


বাবুল হৃদয় জানুয়ারি ১১, ২০১৮, ১১:৫১ এএম
সিরাজ হায়দার অভিনীত উল্লেখযোগ্য সিনেমা

সিরাজ হায়দার

ঢাকা: চার দশকে অ্যাকশন, রোমান্টিক, পারিবারিক সিনেমা মিলিয়ে ৫০০শর বেশি ছবিতে অভিনয় করেছেন শক্তিমান অভিনেতা সিরাজ হায়দার। তার অভিনীত উল্লেখযোগ্য সিনেমার মধ্যে রয়েছে ‘সুখের সংসার’, ‘অংশীদার’, ‘হাজার বছর ধরে’, ‘পাগল মন’, ‘মুখোমুখি’, ‘জোড়’, ‘প্রেম সংঘাত’, প্রাণের চেয়ে প্রিয়’, বাস্তব, ‘রুস্তুম’ ‘খবর আছে’ প্রভৃতি।

বিশিষ্ট চলচ্চিত্র অভিনেতা সিরাজ হায়দার (ইন্নালিল্লাহি ওয়া…রাজিউন)। বৃহস্পতিবার (১১ জানুয়ারি) ভোর ৬ টায় রাজধানীর কল্যাণপুরে নিজ বাসায় হার্ট অ্যাটাক করে তিনি মারা যান। বিশিষ্ট চলচ্চিত্র অভিনেতা সিরাজ হায়দার (ইন্নালিল্লাহি ওয়া…রাজিউন)।  তার আত্মার মাগফিরাত কামনা করে দোয়া চেয়েছেন তার সন্তান পরিচালক লেলিন হায়দার।

সিরাজ হায়দার অভিনয়ের সাথে যুক্ত ছিলেন দীর্ঘ ৫৫ বছরেরও বেশী সময় ধরে। ১৯৬২ সালে নবম শ্রেণীর ছাত্রকালীন সময়ে ১৪ আগস্ট পূর্ব পাকিস্তান জাতীয় দিবসে টিপু সুলতান নাটকে করিম শাহ চরিত্রে অভিনয়ের মাধ্যমে অভিনয়ে পথচলা শুরু করেছিলেন। এই দীর্ঘ সময়ে তিনি অভিনয় করেছেন যাত্রা, মঞ্চ, রেডিও, টেলিভিশন এবং চলচ্চিত্রে। 

মুক্তিযুদ্ধের পর চলচ্চিত্র পরিচালক আবদুল্লাহ আল মামুনের সহকারী হিসেবে জল্লাদের দরবার নামক চলচ্চিত্রে কাজ শুরু করেন। প্রথম অভিনীত চলচ্চিত্রের নাম সুখের সংসার। নারায়ন ঘোষ মিতা পরিচালিত এ চলচ্চিত্রে সিরাজ হায়দার খলনায়ক চরিত্রে অভিনয় করেন। 

মঞ্চ নাটক নির্দেশনা দিয়েছেন মাত্র উনিশ বছর বয়সে। ১৯৭৬ সালে তিনি রঙ্গনা নাট্যগোষ্ঠী প্রতিষ্ঠা করেন এবং অনেকগুলো নাটকের নির্দেশনা দেন। 

সোনালীনিউজ/বিএইচ

Wordbridge School
Link copied!