• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

বিএসএমএমইউ‘র নতুন উপাচার্য কিশোরগঞ্জের সেই ‘ননী ডাক্তার’


নিজস্ব প্রতিবেদক মার্চ ৪, ২০২৪, ০৪:৩৮ পিএম
বিএসএমএমইউ‘র নতুন উপাচার্য কিশোরগঞ্জের সেই ‘ননী ডাক্তার’

ঢাকা: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে দায়িত্ব নিতে যাচ্ছেন স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালক ও চক্ষু বিশেষজ্ঞ অধ্যাপক ডা. দীন মোহাম্মদ নূরুল হক। তিনি ১২তম উপাচার্য হিসেবে বিএসএমএমইউতে দায়িত্ব পালন করবেন।

সোমবার (৪ মার্চ) বিকেলে তিনি নিজেই সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেছেন। অধ্যাপক ডা. দীন মোহাম্মদ নূরুল হক বলেন, কিছুক্ষণ আগেই জানতে পেরেছি আমাকে এ দায়িত্ব দেওয়া হয়েছে।

এর আগে তিনি জাতীয় চক্ষুবিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতালের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন। দেশব্যাপী চক্ষুরোগী ও চক্ষুবিশেষজ্ঞদের কাছে খুবই প্রিয় ও সুপরিচিত নাম অধ্যাপক ডা. দীন মোহাম্মদ নূরুল হক। চক্ষু চিকিৎসক হিসেবে প্রধানমন্ত্রী কর্তৃক সর্বোচ্চ সম্মাননা ডা. আলীম মেমোরিয়াল অ্যাওয়ার্ড লাভ করেছেন এ চিকিৎসক।

যিনি তার জন্মস্থান কিশোরগঞ্জ এলাকার লোকজনের কাছে ‘ননী ডাক্তার’ নামেই বেশি পরিচিত। অত্র অঞ্চলের সবাই তাকে ননী ডাক্তার হিসেবেই চেনেন। চক্ষুবিভাগের নামি বিশেষজ্ঞ চিকিৎসক হওয়া সত্ত্বেও সময়-সুযোগ পেলেই ছুটে যান নিজ এলাকায়।

নিজ এলাকাসহ আশপাশের লোকজনকে চক্ষু ক্যাম্পের মাধ্যমে বিনামূল্যে চক্ষু চিকিৎসা দিয়ে হাজার হাজার মানুষের চোখে আলো ফুটিয়েছেন। বিনামূল্যে চিকিৎসা সেবা, প্রয়োজনীয় ওষুধ ও ব্যবহারের জন্য পাওয়ারি চশমা সম্পূর্ণ বিনামূল্যে বিতরণ করেন। এ ছাড়াও ছানি ও লেন্স অপারেশনযোগ্য রোগীদের বিনামূল্যে ঢাকায় নিয়ে নিজে ও বিশেষজ্ঞ চিকিৎসকদের দিয়ে অপারেশন করে প্রত্যন্ত এলাকার সাধারণ মানুষের উপকার করে আসছেন। 

নতুন দায়িত্ব সম্পর্কে প্রতিক্রিয়ায় তিনি বলেন, প্রধানমন্ত্রী বড় স্বপ্ন নিয়েই আমাকে দায়িত্ব দিয়েছেন। তিনি এ প্রতিষ্ঠানকে শুধু বাংলাদেশেই না সারাবিশ্বে যাতে বেস্ট একটি বিশ্ববিদ্যালয় হিসেবে রূপান্তর করতে পারি সেই আশা নিয়েই আমাকে দায়িত্ব দিয়েছেন। এ কাজে আমি সচেষ্ট থাকবো।

তিনি বলেন, আমি চাইবো যাতে করে প্রতিষ্ঠানটি মানবসেবায় দেশের শ্রেষ্ঠতম অবদান রাখতে পারে। এমনকি বিশ্বের দরবারে যেন প্রতিষ্ঠানটি মাথাউঁচু করে দাঁড়াতে পারে। আমরা সবাই যেন গর্বের সঙ্গে বলতে পারি দেশের এ রকম একটা প্রতিষ্ঠান আছে।

আইএ

Wordbridge School
Link copied!