• ঢাকা
  • সোমবার, ১৯ এপ্রিল, ২০২১, ৬ বৈশাখ ১৪২৮
abc constructions
বিতর্কিত কৃষি আইন

সংশোধনে রাজি মোদি


আন্তর্জাতিক ডেস্ক মার্চ ৮, ২০২১, ১১:৪৮ এএম
সংশোধনে রাজি মোদি

ঢাকা : ভারতে বিদ্যমান কৃষি আইনে সংশোধনী আনার ঘোষণা দিয়েছে নরেন্দ্র মোদির সরকার। নতুন তিন কৃষি আইনকে বিতর্কিত দাবি করে সেগুলো বাতিলের দাবিতে কৃষক বিক্ষোভ শততম দিনে পৌঁছানোর পর গত শনিবার এই ঘোষণা দেন দেশটির কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার। খবর : আনন্দবাজার পত্রিকা ও এনডিটিভি।

তিনি বলেন, সরকার তিন কৃষি আইন সংশোধনে প্রস্তুত আছে। বিক্ষোভরত কৃষকদের আবেগের প্রতি শ্রদ্ধা জানিয়ে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বলেন,  বিরোধী দলগুলো এ ইস্যু নিয়ে রাজনীতি করছে এবং কৃষকদের স্বার্থে আঘাত করছে। গণতন্ত্রে মতবিরোধের জায়গা থাকতেই পারে। তাই বলে একটা সমগ্র কৃষক সম্প্রদায়ের ক্ষতি করার অধিকার নেই বিরোধীদের।

তিন কৃষি আইন প্রত্যাহার এবং ফসলের ন্যূনতম সহায়ক মূল্যকে আইনি বৈধতা দেওয়ার দাবিতে গত বছর নভেম্বরে দিল্লি চলো- যাত্রার ডাক দিয়েছিলেন পাঞ্জাব ও হরিয়ানার কৃষকরা। এরপর থেকে দিল্লি, সিঙ্ঘু এবং টিকরি সীমানায় ঘাঁটি গেড়ে অবস্থান বিক্ষোভ শুরু করেন কৃষকরা।

পরবর্তীকালে উত্তরপ্রদেশ, রাজস্থানের কৃষকরাও পাঞ্জাব ও হরিয়ানার কৃষকদের সঙ্গে আন্দোলনে শামিল হন। কেন্দ্রের সঙ্গে বেশ কয়েকবার আলোচনা সত্ত্বেও কোনো সমাধানে পৌঁছাতে পারেনি দুই পক্ষ। বিক্ষোভকারীরা জানিয়ে দিয়েছেন আইন বাতিল না হলে আন্দোলন থামবে না।

এরই মধ্যে শনিবার বিক্ষোভের শততম দিন পূর্ণ হয়েছে। সেদিনই কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার বলেন, কৃষকদের অনুভূতির প্রতি সম্মান জানিয়ে সরকার কৃষি আইনগুলো সংশোধন করতে প্রস্তুত আছে। পাশাপাশি তিনি দাবি করেন, কেন্দ্রের তৈরি করা নয়া কৃষি আইনে যে সংস্কারগুলো করা হয়েছে তাতে তেমন কোনো ভুল নেই। কেন্দ্রীয় সরকার সবসময় কৃষকদের পাশেই রয়েছে।

প্রসঙ্গত, গত মাসে রাজ্যসভায় বক্তব্য রাখতে গিয়ে কৃষিমন্ত্রী বলেছিলেন, কেন্দ্রের প্রস্তাবিত নয়া কৃষি আইনগুলোতে দেশের অন্নদাতাদের কল্যাণের স্বার্থেই সংস্কার করা হয়েছে। তার যুক্তি ছিল, গত বছরের সেপ্টেম্বরে সংসদে পাস হওয়া কৃষি আইনগুলোর দ্বারা উপকৃতই হবেন দেশের কৃষকরা। কৃষি খাতে বিনিয়োগ বাড়াতে সাহায্য করবে।

সোনালীনিউজ/এমটিআই

Haque Milk Chocolate Digestive Biscuit
Wordbridge School