• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

মুকুট পরে ব্রিটেনের রাজ সিংহাসনে বসলেন চার্লস


আন্তর্জাতিক ডেস্ক মে ৬, ২০২৩, ০৬:৫২ পিএম
মুকুট পরে ব্রিটেনের রাজ সিংহাসনে বসলেন চার্লস

ঢাকা: ব্রিটেনের রাজা হিসেবে আনুষ্ঠানিকভাবে সিংহাসনে আরোহণ করেছেন তৃতীয় চার্লস। শপথ গ্রহণের পর তাকে রাজমুকুট পরানো হয়। এরপর সিংহাসনে বসেন যুক্তরাজ্যের রাজতন্ত্রের ৪০তম এই রাজা। এরপর মুকুট পরিয়ে দেওয়া হয় রানি ক্যামিলাকেও।

শনিবার (৬ মে) দিনভর নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে অভিষেক হয় রাজা তৃতীয় চার্লস ও তার স্ত্রী কুইন কনসোর্ট ক্যামিলার।

রাজমুকুট পরে অনুষ্ঠানিকভাবে রাজা হিসেবে শপথ নেন তৃতীয় চার্লস। শনিবার স্থানীয় সময় সকাল ১০টায় লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে তার অভিষেক অনুষ্ঠান শুরু হয়।  

রাজ্যাভিষেক অনুষ্ঠানে যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।এর আগে ৫ মে রাজা ও রানী কনসোর্টের অভিষেকের প্রক্কালে রাষ্ট্র ও সরকার প্রধান এবং বিদেশী প্রতিনিধিদের জন্য রাজা তৃতীয় চার্লসের দেয়া সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেন তিনি।

রাজা তৃতীয় চার্লস পবিত্র গসপেলে হাত রেখে শপথ নেন এবং আইনের শাসন ও চার্চ অব ইংল্যান্ডের মর্যাদা সমুন্নত রাখার অঙ্গীকার করেন।

এ ছাড়া একজন ‘একনিষ্ঠ প্রোটেস্ট্যান্ট’ হিসেবে দ্বিতীয় শপথও নেন রাজা তৃতীয় চার্লস।

রাজা চার্লসের শপথ অনুষ্ঠান পরিচালনা করেন ক্যান্টারবুরির আর্চবিশপ জাস্টিন ওয়েলবি । তিনি বলেন, রাজ্যাভিষেক শপথের আইনি প্রয়োজনীয়তা রয়েছে।

রাজাকে আর্চবিশপ বলেন, নতুন রাজা যেন তার শাসনকালে আইনের শাসন ও চার্চ অব ইংল্যান্ডের মর্যাদা সমুন্নত রাখেন।

রাজা চার্লসের রাজ্যাভিষেকে যোগ দিতে দেশ-বিদেশের নেতা ও তারকারাও ওয়েস্টমিনস্টার অ্যাবেতে জোড় হয়েছে। বিশ্বের প্রায় ১০০টি দেশের রাষ্ট্রপ্রধান এবং বিশ্বের গণ্যমান্য ব্যক্তিরা এই অনুষ্ঠানে উপস্থিত যোগ দিয়েছেন।

গত বছরের সেপ্টেম্বরে রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর তার বড় ছেলে চার্লস যুক্তরাজ্য এবং আরও ১৫টি দেশের রাজা হন।

৭০ বছর সিংহাসনে থাকা রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর তার ছেলে চার্লস রাজা নির্বাচিত হন। যুক্তরাজ্য ছাড়াও তাকে আরও ১৪টি দেশে তাকে রাজা হিসেবে মান্য করা হয়। চার্লস যুক্তরাজ্য ও আরও ১৪টি রাষ্ট্রের রাজত্ব পান গত সেপ্টেম্বরে।

সোনালীনিউজ/আইএ

Wordbridge School
Link copied!