• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

রানি হলেন ক্যামিলা, অনুরোধ রাখলেন এলিজাবেথের 


আন্তর্জাতিক ডেস্ক মে ৬, ২০২৩, ০৭:৪৬ পিএম
রানি হলেন ক্যামিলা, অনুরোধ রাখলেন এলিজাবেথের 

ঢাকা: বাইবেল স্পর্শ করে শপথ পাঠ এবং রাজমুকুট পরিধানের মাধ্যমে শনিবার (৬ মে) আনুষ্ঠানিকভাবে যুক্তরাজ্যের ৪০তম রাজার দায়িত্ব নিয়েছেন তৃতীয় চার্লস। রাজার সঙ্গে এদিন মাথায় মুকুট পরিয়ে দেওয়া হয় তার স্ত্রী কুইন কনসর্ট ক্যামিলাকে। এই মুকুটটি ১৯১১ সালে রানি ম্যারি পরেছিলেন।

২০২২ সালের সেপ্টেম্বরে মারা যান রানি দ্বিতীয় এলিজাবেথ। ওই সময় উত্তরাধিকারী হিসেবে রাজা হন চার্লস। আর চার্লসের স্ত্রী হিসেবে ‘কুইন কনসর্ট’ উপাধি পান ক্যামিলা। তবে এখন থেকে ক্যামিলাকে আর কুইন কনসর্ট হিসেবে ডাকা হবে না। এর বদলে শুধুমাত্র কুইন বা রানি হিসেবে পরিচিতি পাবেন তিনি।

ক্যামিলাকে যখন শনিবার মুকুট পরিয়ে দেওয়া হয় তখন তাকে রানি হিসেবে অভিহিত করে তার দীর্ঘায়ু কামনা করা হয়।

প্রথম স্ত্রী প্রিন্সেস ডায়ানার সঙ্গে বিচ্ছেদের পর ২০০৫ সালে ক্যামিলাকে বিয়ে করেন রাজা চার্লস। বিয়ের পর প্রশ্ন ওঠে ক্যামিলার রাজ পদবী কী হবে। একটা সময় ক্যামিলাও জানান তিনি কুইন কনসর্ট নয়, প্রিন্সেস কনসর্ট উপাধি নিতে চান। কিন্তু রানি দ্বিতীয় এলিজাবেথ অনুরোধ করে যান, তার মৃত্যুর পর যেন ক্যামিলাকে কুইন কনসর্ট পদবী দেওয়া হয়।

তৃতীয় চার্লসের রাজ্যাভিষেকের যে আমন্ত্রণপত্র অতিথিদের পাঠানো হয়েছিল, সেটিতেও ক্যামিলাকে রানি হিসেবে অভিহিত করা হয়।

ব্রিটিশ সংবাদমাধ্যম ইন্ডিপেনডেন্ট জানিয়েছে, অভিষেকের আগমুহূর্তে বাকিংহ্যাম প্যালেস টুইটে রাজপরিবারের অফিসিয়াল অ্যাকাউন্টে প্রথমবারের মতো ‘কুইন ক্যামিলা’ শব্দ ব্যবহার করে।

ফলে এখন থেকে ক্যামিলা আর কুইন কনসর্ট নয় শুধুমাত্র রানি হিসেবে সর্বত্র পরিচিত হবেন।

সোনালীনিউজ/আইএ

Wordbridge School
Link copied!