• ঢাকা
  • মঙ্গলবার, ২৫ জুন, ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১

নির্বাচনে জয়ী হয়ে সমর্থকদের যা বললেন এরদোগান


আন্তর্জাতিক ডেস্ক মে ২৯, ২০২৩, ০২:৩২ পিএম
নির্বাচনে জয়ী হয়ে সমর্থকদের যা বললেন এরদোগান

ঢাকা : প্রেসিডেন্ট নির্বাচনের দ্বিতীয় দফার ভোটে রোববার (২৮ মে) কেমাল কিলিচদারোগলুকে হারিয়ে জয়ী হন রিসেপ তাইয়েপ এরদোগান। এ নিয়ে টানা তৃতীয়বারের মতো তুরস্কের প্রেসিডেন্ট হলেন তিনি।

জয়ের পর তুরস্কের রাজধানী আঙ্কারায় প্রেসিডেন্ট ভবনের সামনে লাখ লাখ সমর্থক জড়ো হন। তাদের উদ্দেশে এরদোগান বলেন, আমরাই একমাত্র বিজয়ী নই। এই নির্বাচনে তুরস্ক ও গণতন্ত্র জয়ী হয়েছে।

তিনি বলেন, আজ কেউ হারেনি। তুরস্কের সাড়ে ৮ কোটি নাগরিক জিতেছে। আর এখন আমাদের জাতীয় স্বপ্নকে ঘিরে ঐক্যবদ্ধ হওয়ার সময়।

টিআরটি ওয়ার্ল্ডের তথ্যমতে, নির্বাচনে এরদোয়ান পেয়েছেন ৫২ দশমিক ১৬ শতাংশ ভোট এবং তার প্রতিদ্বন্দ্বী কামাল কিলিচদারোগ্লু পেয়েছেন ৪৭ দশমিক ৮৬ শতাংশ ভোট।

এদিকে, তৃতীয় মেয়াদে তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় এরদোয়ানকে অভিনন্দন জানিয়েছেন বিশ্ব নেতারা। এর মধ্যে রয়েছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি, ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক, ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ ও সৌদির বাদশাহ সালমান।

এ ছাড়া এরদোয়ানকে অভিনন্দন জানিয়েছেন আর্মেনিয়া, সুইডেন, ইসরায়েল, ফিলিস্তিনি, ইরান, লিবিয়া, হাঙ্গেরি, আজারবাইজান, সুদান, সার্বিয়া, পাকিস্তান, ভেনেজুয়েলা, আমিরাত, ব্রাজিল, আর্জেন্টিনা ও আফগানিস্তানের রাষ্ট্রপ্রধানরাও।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!