• ঢাকা
  • শনিবার, ২০ জুলাই, ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১

অর্থনৈতিক সংকট কাটছে শ্রীলংকায়, কমছে ওষুধের দাম


আন্তর্জাতিক ডেস্ক জুন ৭, ২০২৩, ০৪:৫৮ পিএম
অর্থনৈতিক সংকট কাটছে শ্রীলংকায়, কমছে ওষুধের দাম

ঢাকা : কয়েক দশকের মধ্যে সবচেয়ে খারাপ আর্থিক সংকট কাটিয়ে ঘুরে দাড়াতে শুরু করেছে দক্ষিণ এশিয়ার দেশ শ্রীলংকা। আস্তে আস্তে করে ভারসাম্য ফিরতে শুরু করেছে দেউলিয়া ঘোষণা করা দেশটিতে।

মঙ্গলবার (৬ জুন) দেশটির স্বাস্থ্যমন্ত্রী জানান, চলতি মাসের ১৫ তারিখ থেকেই ৬০টি প্রয়োজনীয় ওষুধের দাম ১৬ শতাংশ কমাবে সরকার।

স্বাস্থ্যমন্ত্রী কেহেলিয়া রামবুকওয়েলা বলেন, “এই বছর রুপি প্রায় ২৪ শতাংশ বৃদ্ধি পাওয়ায় সরকার ডায়াবেটিস, হৃদরোগ এবং উচ্চ রক্তচাপ চিকিৎসায় ব্যবহৃত ৬০টি প্রয়োজনীয় ওষুধের দাম কমানোর অনুমতি দিয়েছে।“

এ সময় তিনি আরও বলেন, “একটা সময় সংকটের কারণে আমাদের বাধ্য হয়ে দাম বাড়াতে হয়েছিল। কিছু ওষুধের দাম ৯৭ শতাংশ পর্যন্ত বেড়েছিল। গুরুত্বপূর্ণ ওষুধের ঘাটতি ছিল। কিন্তু এখন মুদ্রার দাম বেড়েছে তাই আমরা এই সুবিধা ভোক্তাদের কাছে পৌঁছে দিচ্ছি।”

সরকারি তথ্য অনুযায়ী, শ্রীলঙ্কার স্বাস্থ্যসেবা ব্যয় এপ্রিলের ৩৫.৪ শতাংশ থেকে মে মাসে ২৭.৩ শতাংশে নেমে এসেছে। তবে গত মাসের ২৫.২ শতাংশের সামগ্রিক মূল্যস্ফীতির চেয়ে কিছুটা বেশি রয়েছে।

দেশটি অর্থনৈতিক সংকটের কারণে ২০২০ সালের মার্চ থেকে যানবাহন, প্রসাধনী এবং অ্যালকোহলসহ একাধিক পণ্যে আমদানি নিষেধাজ্ঞা দিয়েছিলো। তবে গত বছর থেকে ধীরে ধীরে সেগুলি শিথিল করছে। এ ছাড়া গত বছর ৭.৮ শতাংশ সংকোচনের পর চলতি বছর শ্রীলঙ্কার অর্থনীতি প্রায় ৩ শতাংশ সংকুচিত হবে বলে জানিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল আইএমএফ।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!