• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

ছয় ঘণ্টায় ৪২৮৬ তরুণ-তরুণীর বিয়ে!


আন্তর্জাতিক ডেস্ক জুন ১১, ২০২৩, ০৩:৫০ পিএম
ছয় ঘণ্টায় ৪২৮৬ তরুণ-তরুণীর বিয়ে!

ঢাকা : ভারতের রাজস্থানে গণবিয়ের আয়োজন করেছিল এক স্বেচ্ছাসেবী সংস্থা। আর তাতে অংশ নিয়েছে বিভিন্ন সম্প্রদায়ের চার হাজারের বেশি তরুণ-তরুণী। নির্দিষ্ট দিনে ধুমধাম করে বিয়ে হয়েছে সবার। শুধু তাই নয়, প্রায় ছয় ঘণ্টা ধরে চলা এই বিয়ের অনুষ্ঠানে হিন্দু,মুসলমান উভয় সম্প্রদায়ের যুগলরা গাঁটছড়া বেঁধেছেন।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, গত ২৬ মে রাজস্থানের বারান জেলায় গণবিয়ের আয়োজন করে শ্রী মহাবীর গোশালা কল্যাণ সংস্থা। তারা মূলত সমাজের প্রান্তিক শ্রেণির মানুষের কল্যাণে কাজ করে থাকে। সংস্থাটি আয়োজনে গণবিয়ে করার ইচ্ছা প্রকাশ করেছিলেন দুই হাজার ১৪৩ যুগল। অর্থাৎ মোট ৪২৮৬ জন তরুণ-তরুণী বিয়ের জন্য নাম লেখান।

এদিন বিয়ের অনুষ্ঠানের শুরুতে বর এবং কনেরা প্রথমে একে অপরের গলায় ফুলের মালা পরিয়ে দেন। তারপর বিয়ের মণ্ডপে নিয়ে যাওয়া হয় তাদের। পুরোহিতদের নির্দেশ অনুযায়ী সেখানেই বিয়ের বাকি রীতি-রেওয়াজ সম্পন্ন হয়। অন্যদিকে ইসলাম ধর্মাবলম্বী যুগলদের জন্য নিকটবর্তী এলাকা থেকে কাজি ডাকা হয়েছিল। তারা যথাযথ নিয়ম মেনে বিয়ে দেন।

গণবিয়ের অনুষ্ঠানে হাজির ছিলেন রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গহলৌত এবং রাজ্যের আর এক মন্ত্রী প্রমোদ জৈন ভায়া। নবদম্পতিদের আশীর্বাদ করেন তারা। দেন বিয়ের শংসাপত্র। এছাড়া রাজস্থান সরকারের পক্ষ থেকে বেশ কিছু গয়না, বাসন, আসবাব এবং অন্যান্য উপহার পেয়েছে নবদম্পতিরা।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!