• ঢাকা
  • মঙ্গলবার, ১৪ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১

ইউক্রেনের ন্যাটোতে যোগদান সহজ করবে না যুক্তরাষ্ট্র


আন্তর্জাতিক ডেস্ক জুন ১৮, ২০২৩, ০১:১১ পিএম
ইউক্রেনের ন্যাটোতে যোগদান সহজ করবে না যুক্তরাষ্ট্র

ঢাকা : পশ্চিমাদের সামরিক জোট ন্যাটোতে ইউক্রেনের যোগদানের রাস্তা সহজ হবে না বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এ ছাড়া এ বিষয়ে যুক্তরাষ্ট্রও কোনো বিশেষ ব্যবস্থা করতে পারবে না বলেও জানিয়েছেন তিনি।

আগামী মাসে লিথুয়ানিয়ায় অনুষ্ঠিতব্য ন্যাটো সম্মেলনের আগ মূহুর্তে এই মন্তব্য করলেন মার্কিন প্রেসিডেন্ট।

শনিবার (১৭জুন) ওয়াশিংটনে এক সংবাদ সম্মেলনে বাইডেন এ কথা বলেন বলে জানায় বার্তা সংস্থা ভয়েজ অব আমেরিকা। সংবাদ সম্মেলনে বাইডেন আরও বলেন, ন্যাটোতে যোগদানের প্রক্রিয়া সহজ করে দেবে না যুক্তরাষ্ট্র। যুদ্ধ-বিধ্বস্ত দেশটিকে অন্যান্য সদস্য রাষ্ট্রগুলির মতো একই মান পূরণ করতে হবে।

এ সময় বাইডেন উল্লেখ করেন যে ইউক্রেনের "সামরিকভাবে সমন্বয় করার ক্ষমতা" আছে এবং তা নিশ্চিত করতে মার্কিন যুক্তরাষ্ট্র অনেক সহায়তা করেছে। সাধারণত ন্যাটোর সদস্যপদ পাওয়ার শর্তাবলীর মধ্যে অন্যতম শর্ত হল প্রার্থী দেশগুলিকে অবশ্যই সামরিক এবং গণতান্ত্রিক সংস্কার করতে হবে।

গত বছরের ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের পর কিয়েভের পাশে দাঁড়ায় ন্যাটো। সেই থেকে আজও সামরিক ও মানবিক সব ধরনের সহযোগিতা অব্যাহত রেখেছেন এর নেতারা। এক রিপোর্ট মতে, ন্যাটোর সদস্য দেশগুলো ইউক্রেনকে ১০ বিলিয়ন ডলারের অস্ত্র সহায়তা দিয়েছে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!