• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

মণিপুরের পরিস্থিতি সিরিয়া-লেবাননের মত


আন্তর্জাতিক ডেস্ক জুন ১৯, ২০২৩, ০১:২০ পিএম
মণিপুরের পরিস্থিতি সিরিয়া-লেবাননের মত

ঢাকা : দেড় মাস পার হয়ে গেলেও সহিংসতা থামার কোন লক্ষণ নেই ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য মণিপুরে। জাতিগত দাঙ্গায় কিছুদিন পরপরই অশান্ত হয়ে উঠছে পরিবেশ। সংঘর্ষে নিহত হচ্ছে মানুষ। এমনকি হামলা চালানো হচ্ছে সরকারি সম্পত্তি ও কর্মকর্তাদের বাড়িঘরেও।

হামলা হয়েছে রাজ্যের শাসক দল বিজেপির প্রেসিডেন্ট অধিকারীমায়ুম সারদা দেবীর বাড়িতেও। থংজু বিধানসভা কেন্দ্রে বিজেপির প্রধান কার্যালয়ও জ্বালিয়ে দেওয়ার চেষ্টা হয়েছে।

এমন পরিস্থিতিতে মণিপুর রাজ্যকে যুদ্ধ-বিধ্বস্ত লিবিয়া, লেবানন এবং সিরিয়ার সাথে তুলনা করে টুইট করেছেন একজন অবসরপ্রাপ্ত শীর্ষ সেনা কর্মকর্তা।

মণিপুরের সাবেক শীর্ষ সেনা কর্মকর্তা লে. জেনারেল এল নিশিকান্ত সিং এক টুইটে লিখেন, “আমি মণিপুর থেকে আসা অতি সাধারণ একজন ভারতীয়, বর্তমানে অবসর জীবন কাটাচ্ছি। আমার রাজ্য এখন 'রাষ্ট্রহীন'। লিবিয়া, লেবানন, নাইজেরিয়া, সিরিয়া দেশের মতো এখানেও যে কেউ যখন খুশি জীবন বা সম্পত্তি ধ্বংস করে ফেলতে পারে।“

তিনি আরও লিখেন, মনে হচ্ছে যেন মণিপুরকে নিজের কৃতকর্মের ফল ভোগ করার জন্য ছেড়ে দেওয়া হয়েছে। কেউ কি শুনছেন?

এই টুইটে প্রতিক্রিয়া জানিয়েছেন, ভারতের সাবেক সেনাপ্রধান জেনারেল ভেদ মালিক। তিনি মণিপুরের পরিস্থিতিকে দুঃখজনক বলে বর্ণনা করেছেন। টুইটে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংকে ট্যাগ করেছেন ভেদ মালিক।

গত বৃহস্পতিবার করা তাঁর টুইটটি ভাইরাল হয়ে যায়। রীতিমতো আলোড়ন ফেলে দিয়েছে তার টুইট। মণিপুরের সাবেক এই শীর্ষ সেনার টুইটার বায়োতে বলা হয়েছে যে তিনি ৪০ বছর ধরে ভারতীয় সশস্ত্র বাহিনীতে কাজ করেছেন।

এদিকে শুক্রবার পররাষ্ট্র প্রতিমন্ত্রী আর. কে. রঞ্জন সিংয়ের ইম্ফলের বাসভবন জ্বালিয়ে দেওয়া হয়েছে। রাজ্যের আরও বহু বিজেপি নেতা-মন্ত্রীকেও আক্রমণের নিশানা করা হচ্ছে। রাজ্যের আইন-শৃঙ্খলা পরিস্থিতি যে সম্পূর্ণ ভেঙে পড়েছে নিজের বাড়ি হামলায় ভস্মীভূত হয়ে যাওয়ার পর প্রকাশ্যেই সে কথা বলেছিলেন কেন্দ্রীয় মন্ত্রী আর. কে. রঞ্জন সিং।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!