• ঢাকা
  • মঙ্গলবার, ২১ মে, ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

মার্কিন-চীন সম্পর্ক বাড়াতে বৈঠক দুই পররাষ্ট্রমন্ত্রীর


আন্তর্জাতিক ডেস্ক জুন ১৯, ২০২৩, ০১:৩২ পিএম
মার্কিন-চীন সম্পর্ক বাড়াতে বৈঠক দুই পররাষ্ট্রমন্ত্রীর

ঢাকা : দু’দিনের সফরে চীনে অবস্থান করছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন । প্রায় পাঁচ বছর পর চীন সফরে গেলেন যুক্তরাষ্ট্রের কোনো শীর্ষ কূটনীতিক। গতকাল রোববার বেইজিংয়ে চীনের পররাষ্ট্রমন্ত্রী কুইন গ্যাং এর সঙ্গে বৈঠক করেন ব্লিংকেন।

মার্কিন দূতাবাসের কর্মকর্তা ও স্থানীয় মার্কিন ব্যবসায়ী নেতাদের সঙ্গেও আলাপ করবেন তিনি। তবে বেইজিংয়ে ব্লিংকেনের সব বৈঠকের বিষয়ে বিস্তারিত জানানো হয়নি সংবাদমাধ্যমকে।

বেইজিংয়ের একটি সরকারি অতিথি ভবনে ব্লিংকেনকে অভ্যর্থনা জানান চীনা পররাষ্ট্রমন্ত্রী। এ সময় দু’জন করমর্দন করেন। পরে নিজ নিজ প্রতিনিধি দল নিয়ে আলোচনার টেবিলে বসেন তাঁরা।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের বরাতে বার্তা সংস্থা এএফপি জানায়, রোববার বেইজিংয়ে অনুষ্ঠিত বৈঠকে চীনের পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাংকে ওয়াশিংটন সফরের আমন্ত্রণ জানান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। চীনা পররাষ্ট্রমন্ত্রী ও ওয়াশিংটন সফরে সম্মত হয়েছেন।

এএফপি আরও জানায়, নিজেদের মধ্যে ফ্লাইট সংখ্যা বাড়াতেও রাজি হয়েছে যুক্তরাষ্ট্র ও চীন। দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে বৈঠকে এ বিষয়ে ঐকমত্য এসেছে। করোনা মহামারি শুরুর পর থেকে দুই দেশের মধ্যে ফ্লাইট চলাচল ন্যূনতম পর্যায়ে রয়েছে।

তবে ফ্লাইটের কোনো আনুষ্ঠানিক সংখ্যা এখনো নির্ধারণ করা হয়নি বলে জানান এক মার্কিন কর্মকর্তা।

যুক্তরাষ্ট্র ও চীনের সম্পর্কে উত্তেজনা চরম পর্যায়ে পৌঁছেছে। দ্বিপক্ষীয় এ আলোচনার মাধ্যমে এই সম্পর্ক স্থিতিশীল করতেই এই সফর বলছেন মার্কিন কর্মকর্তারা। এছাড়া আর বড় কোনো অগ্রগতির প্রত্যাশা করছে না যুক্তরাষ্ট্র ও চীন।

আজ সোমবার চীনের শীর্ষ কূটনীতিক ওয়াং ইর সঙ্গে বেইজিংয়ে বৈঠক করেছেন ব্লিঙ্কেন। এ ছাড়া আজ চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে ব্লিঙ্কেনের বৈঠক হওয়ার সম্ভাবনা রয়েছে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!