• ঢাকা
  • সোমবার, ১৩ মে, ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১

পাঁচ কমান্ডারকে ইউক্রেনের কাছে হস্তান্তরের প্রতিক্রিয়ায় যা বলল রাশিয়া


আন্তর্জাতিক ডেস্ক জুলাই ৯, ২০২৩, ০৪:১২ পিএম
পাঁচ কমান্ডারকে ইউক্রেনের কাছে হস্তান্তরের প্রতিক্রিয়ায় যা বলল রাশিয়া

ঢাকা : ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি তুরস্ক সফর শেষে দেশে ফিরেছেন। এ ছাড়া তার সঙ্গে ফিরেছেন মারিউপোলের পাঁচ কমান্ডার। এ ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে রাশিয়া।

আলজাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার পক্ষ থেকে বন্দিবিনিময় চুক্তি লঙ্ঘনের অভিযোগ তোলা হয়েছে। মূলত বন্দিবিনিময় চুক্তির অধীনে ওই পাঁচ কমান্ডারকে তুরস্কের হাতে তুলে দেওয়া হয়েছিল। যুদ্ধ শেষ না হওয়া পর্যন্ত তাদের তুরস্কেই থাকার কথা ছিল।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ শনিবার বলেছেন, বন্দিবিনিময় চুক্তির অধীনে আঙ্কারা এই কমান্ডারদের তুরস্কে রাখার প্রতিশ্রুতি দিয়েছিল। তবে মস্কোকে এই পদক্ষেপ সম্পর্কে অবহিত না করেই তাদের ইউক্রেনে পাঠানো হয়েছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যমটি জানিয়েছে, ইউক্রেনের এই পাঁচ কমান্ডার গত বছর মারিউপোলের দক্ষিণ বন্দরের প্রতিরক্ষার নেতৃত্ব দিয়েছিলেন।

শনিবার এক মিনিটের একটি ভিডিও পোস্ট করেন জেলেনস্কি। সেখানে দেখা যায়, তিনি হাস্যোজ্জ্বল কমান্ডারদের আলিঙ্গন করছেন।

তুরস্ক থেকে ইউক্রেনে ফেরার সময় জেলেনস্কি বলেন, ‘আমরা তুরস্ক থেকে দেশে ফিরছি। আমাদের নায়কদের দেশে নিয়ে আসছি। ’

কমান্ডারদের পরিচয় তুলে ধরে টেলিগ্রাম মেসেজিং অ্যাপে জেলেনস্কি বলেছেন, ইউক্রেনীয় সৈন্য ডেনিস প্রোকোপেনকো, স্ব্যাটোস্লাভ পালামার, সের্হি ভলিনস্কি, ওলেহ খোমেনকো, ডেনিস শ্লেহা। তারা অবশেষে তাদের আত্মীয়দের সঙ্গে থাকবেন।

তবে কেন কমান্ডারদের এখন দেশে ফিরতে দেওয়া হচ্ছে— এ বিষয়ে ইউক্রেন প্রেসিডেন্ট কোনো মন্তব্য করেননি। তুরস্কের পক্ষ থেকেও তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করা হয়নি।

অনেক ইউক্রেনীয় সোশ্যাল মিডিয়ায় খবরটিকে স্বাগত জানিয়েছেন।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!