• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

সৌদি আরব দিয়ে উপসাগরীয় সফর শুরু করলেন এরদোয়ান


আন্তর্জাতিক ডেস্ক জুলাই ১৮, ২০২৩, ০১:০৮ পিএম
সৌদি আরব দিয়ে উপসাগরীয় সফর শুরু করলেন এরদোয়ান

ঢাকা : বিদেশি বিনিয়োগ বাড়াতে উপসাগরীয় সফর শুরু করতে সোমবার সৌদি আরবে পৌঁছেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। সৌদি আরবের পর কাতার ও সংযুক্ত আরব আমিরাতও যাবেন তুরস্কের প্রেসিডেন্ট।

মঙ্গলবার কাতারভিত্তিক বার্তাসংস্থা আল জাজিরা এক প্রতিবেদনে এ খবর জানায়। সৌদিতে বাণিজ্য ও বিনিয়োগ সংক্রান্ত আলোচনা এবং ফোরামে অংশ নিয়েছেন এরদোয়ান।

আল জাজিরা জানায়, এক বছরেরও বেশি কিছু সময় পর আবার মধ্যপ্রাচ্যের ধনী এই দেশটিতে সফরে গেলেন এরদোয়ান এবং এর মাধ্যমে তিনি মূলত তার দেশের সংকটাপন্ন অর্থনীতিতে বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করতে চাইছেন।

সোমবার সৌদি আরবের লোহিত সাগরের তীরবর্তী জেদ্দা শহরে অবতরণ করেন প্রেসিডেন্ট এরদোয়ান। এই সফরে তিনি সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল সৌদ এবং দেশটির ডি ফ্যাক্টো বা ‘প্রকৃত’ শাসক ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সাথে দেখা করবেন।

সোমবার ইস্তাম্বুল ছাড়ার আগে প্রেসিডেন্ট এরদোয়ান বলেন, ‘সফরের সময় আমাদের প্রাথমিক এজেন্ডা হবে আগামী দিনগুলোতে এই দেশগুলোর সাথে যৌথ বিনিয়োগ এবং বাণিজ্যিক কার্যক্রম।’

তিনি আরও বলেন, ‘গত ২০ বছরে উপসাগরীয় দেশগুলোর সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্য ১.৬ বিলিয়ন মার্কিন ডলার থেকে প্রায় ২২ বিলিয়ন ডলারে উন্নীত হয়েছে। ব্যবসায়িক ফোরাম আয়োজনের পাশাপাশি আমরা এই পরিসংখ্যান আরও অনেক বেশি এগিয়ে নিয়ে যাওয়ার উপায় খুঁজব।’

২০১৮ সালে সৌদি আরবের ইস্তাম্বুল কনস্যুলেটে সৌদি এজেন্টদের হাতে সৌদি সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার ঘটনায় দুই দেশের মধ্যে সম্পর্ক উত্তপ্ত হয়ে উঠেছিল। তবে এরপর গত কয়েক বছরে উভয় দেশের মধ্যে সম্পর্ক পুনরায় প্রতিষ্ঠা হয়েছে। সম্পর্ক উন্নতির পর থেকে সৌদি আরবে এটি প্রেসিডেন্ট এরদোয়ানের দ্বিতীয় সফর। এরদোয়ান এর আগে ২০২২ সালের এপ্রিলে সৌদি আরব সফর করেছিলেন।

সম্পর্ক ফের উষ্ণ হওয়ার সাথে সাথে এরদোয়ান গত বছরের এপ্রিল মাসে সৌদি আরব সফর করেন এবং যুবরাজ মোহাম্মদ বিন সালমানও গত বছরের জুনে তুরস্ক সফর করেন। এরপর চলতি বছরের মার্চে তুরস্কের কেন্দ্রীয় ব্যাংকে ৫ বিলিয়ন মার্কিন ডলার জমা করে সৌদি আরব।

তবে সাম্প্রতিক সময়ে তুরস্কের মুদ্রা লিরার মানের পতন হয়েছে এবং দেশটি ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতির বিরুদ্ধে লড়াই করছে। আর তাই নিজ দেশে বিনিয়গ বাড়াতে গুরুত্বপূর্ণ সময়ে সৌদি সফর করছেন প্রেসিডেন্ট এরদোয়ান।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!