• ঢাকা
  • রবিবার, ১২ মে, ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১

কোরআন অবমাননা: সৌদিতে সুইডিশ রাষ্ট্রদূতকে তলব


আন্তর্জাতিক ডেস্ক জুলাই ২২, ২০২৩, ১২:২২ পিএম
কোরআন অবমাননা: সৌদিতে সুইডিশ রাষ্ট্রদূতকে তলব

ঢাকা: পুলিশি নিরাপত্তায় সুইডেনে পবিত্র কোরআন অবমাননা ও পোড়ানোর প্রতিবাদ ও নিন্দা জানাতে রিয়াদে নিযুক্ত সুইডিশ চার্জ ডি অ্যাফেয়ার্সকে তলব করেছে সৌদি আরব। এ সময় এমন ঘৃণ্য কাজে দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে স্টকহোমের প্রতি আহ্বান জানিয়েছে রিয়াদ।

আল আরাবিয়া জানিয়েছে, মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, শুক্রবার সুইডিশ রাষ্ট্রদূতকে তলব করা হয়। এ সময় উগ্রপন্থিদের পবিত্র কোরআন অবমাননার আনুষ্ঠানিক অনুমতি দেওয়া ও সুইডিশ কর্তৃপক্ষের দায়িত্বজ্ঞানহীন কর্মকাণ্ডের কঠোর প্রতিবাদ জানায় সৌদি। 

সৌদি আরবের পক্ষ থেকে বলা হয়, বিষয়টিকে আমরা বিশ্বব্যাপী লাখ লাখ মুসলমানের অনুভূতিকে পরিকল্পিতভাবে আঘাত করা ও বিক্ষোভ উস্কে দেয়- এমন কাজ হিসেবে বিবেচনা করছি।

বিবৃতিতে সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয় আরও বলে, যে কোনো ধর্মীয় শিক্ষা ও আন্তর্জাতিক আইন-নীতি লঙ্ঘন করে এমন অসম্মানজনক কাজ বন্ধ করতে অবিলম্বে সুইডেনকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আহ্বান জানানো হচ্ছে। সৌদি আরব সবসময়ই ধর্মীয় বিদ্বেষকে উৎসাহিত করে এমন সব কাজের বিরুদ্ধে।

সুইডেনে সম্প্রতি তথাকথিত বাকস্বাধীনতার নামে একের পর এক কোরআন পোড়ানোর ঘটনায় প্রতিবাদের ঝড় উঠেছে মুসলিম বিশ্বে। দেশে দেশে সুইডিশ কূটনীতিকদের ডেকে কঠোর ভাষায় নিন্দা জানানো হয়েছে। ইসলামবিদ্বেষী পদক্ষেপের বিষয়ে সতর্ক করা হয়েছে সুইডিশ সরকারকে। এই ইস্যুতে জরুরি বৈঠকে বসেছিল জাতিসংঘও।

গত ২৮ জুন পবিত্র ঈদুল আজহার দিন সুইডেনের রাজধানী স্টকহোমের প্রধান মসজিদের বাইরে মুসলিমদের পবিত্র ধর্মগ্রন্থ কোরআনে আগুন ধরিয়ে বিক্ষোভ করেন সালওয়ান মোমিকা নামের এক ইরাকি অভিবাসী। এর জন্য তাকে অনুমতি দিয়েছিল সুইডিশ পুলিশ।

সোনালীনিউজ/এআর

Wordbridge School
Link copied!