• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

রাতে ইন্টারনেট ব্যবহার করতে পারবে না চীনের শিশুরা


আন্তর্জাতিক ডেস্ক আগস্ট ২, ২০২৩, ১০:০০ পিএম
রাতে ইন্টারনেট ব্যবহার করতে পারবে না চীনের শিশুরা

ঢাকা : ইন্টারনেট আসক্তি কমানোর লক্ষ্যে শিশু এবং কিশোর-কিশোরীদের জন্য নতুন নিয়ম করেছে চীন। এই নিয়মের ফলে বুধবার (০২ আগস্ট) থেকে দেশটিতে ১৮ বছরের কম বয়সী কেউ রাত ১০টা থেকে সকাল ৬টা পর্যন্ত মোবাইল ডিভাইস দিয়ে ইন্টারনেট ব্যবহার করতে পারবে না।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, জনসাধারণের পরামর্শে আজ থেকে নতুন নিয়ম কার্যকর হচ্ছে চীনে। তবে এই নিয়মের আওতায় আট বছর বয়সী শিশুরা দিনে ৪০ মিনিট এবং ১৬ থেকে ১৭ বছর বয়সী কিশোর-কিশোররা দুই ঘণ্টা ইন্টারনেট ব্যবহার করতে পারবে।

সাইবার স্পেস অ্যাডমিনিস্ট্রেশন অব চীনের (সিএসি) প্রস্তাবিত এসব নিয়ম বিশ্বের সবচেয়ে কঠোর নিয়মগুলোর মধ্যে অন্তর্ভুক্ত। সংস্থাটি বলছে, এসব নিয়ম ইন্টারনেটে অনুকূল পরিবেশ তৈরি করবে। অপ্রাপ্তবয়স্করা যথাযথভাবে ইন্টারনেট ব্যবহারের অভ্যাস গড়ে তুলতে পারবে। তাদের জন্য বয়স-উপযুক্ত কন্টেন্ট ও অপতথ্যের প্রভাব হ্রাস করাও নিয়ম তৈরির একটি উদ্দেশ্য বলে জানিয়েছে সিএসি।

এদিকে ইন্টারনেটের আসক্তি কমাতে চীনের নতুন সিদ্ধান্ত দেশীয় প্রযুক্তি জায়ান্টদের ওপর বেইজিংয়ের কড়া নিয়ন্ত্রণ অব্যাহত রাখার ইঙ্গিত দিচ্ছে। অপরদিকে নতুন নিয়ম কার্যকরের প্রথম দিনেই অনেক শীর্ষস্থানীয় চীনা ইন্টারনেট সংস্থার শেয়ারের পতন হয়েছে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!