• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

গ্যাবনে সেনা অভ্যুত্থান, ক্ষমতা দখলের ঘোষণা


আন্তর্জাতিক ডেস্ক আগস্ট ৩০, ২০২৩, ০১:০২ পিএম
গ্যাবনে সেনা অভ্যুত্থান, ক্ষমতা দখলের ঘোষণা

ঢাকা : মধ্য আফ্রিকার দেশ গ্যাবনে বুধবার সামরিক অভ্যুত্থানের ঘোষণা দিয়েছে দেশটির সেনাবাহিনীর একটি দল। সাম্প্রতিক অনুষ্ঠিত নির্বাচন বিশ্বাসযোগ্য না জানিয়ে ক্ষমতা দখলের ঘোষণা দেয় সেনাবাহিনীর দলটি।

এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে বার্তাসংস্থা আল জাজিরা, রয়টার্স বিবিসি নিউজ।

স্থানীয় সময় বুধবার ভোরে রাষ্ট্রীয় টেলিভিশন গ্যাবন-২৪ এ উপস্থিত হয়ে একদল উচ্চপদস্থ সামরিক কর্মকর্তা জানান যে, তারা নির্বাচন বাতিল করেছে পাশাপাশি সমস্ত রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ভেঙে দেয়া হয়েছে এবং দেশের সীমান্ত বন্ধ করে দেয়া হয়েছে।

সরাসরি সম্প্রচারে সামরিক কর্মকর্তারা বলেন, “গ্যাবোনিজ জনগণের নামে, আমরা বর্তমান শাসনের অবসান ঘটিয়ে শান্তি রক্ষা করার সিদ্ধান্ত নিয়েছি।"

উচ্চপদস্থ সামরিক কর্মকর্তারা আরও জানান, যে তারা গ্যাবনের সমস্ত নিরাপত্তা ও প্রতিরক্ষা বাহিনীর ওপর প্রতিনিধিত্ব করছে।

অন্যদিকে বার্তাসংস্থা রয়টার্স এবং এএফপি গ্যাবোনের রাজধানী লিব্রেভিলে গোলাগুলির শব্দ পাওয়ার খবর জানিয়েছে। রয়টার্সের একজন প্রতিবেদক জানান, টেলিভিশনে সামরিক কর্মকর্তারা উপস্থিত হওয়ার পর রাজধানী লিব্রেভিলে বন্দুকযুদ্ধের বিকট শব্দ শোনা যায়।

যদিও ওপেক-সদস্য দেশটির সরকারের পক্ষ থেকে তাৎক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি।

গত শনিবার দেশটিতে নির্বাচনের পর থেকেই অস্থিরতা ও উত্তেজনা চলছিল। নির্বাচনে আন্তর্জাতিক পর্যবেক্ষকদের অভাব, ভোটগ্রহণের পরে ইন্টারনেট পরিষেবা বন্ধ করা এবং সারাদেশে রাত্রিকালীন কারফিউ জারি করার কারণে নির্বাচনী প্রক্রিয়ার স্বচ্ছতা নিয়ে প্রশ্ন উঠে তখন।

গ্যাবনে বর্তমানে ক্ষমতায় রয়েছে প্রেসিডেন্ট আলি বঙ্গ অন্দিম্বা। তার পিতার তৈরি বঙ্গো গ্যাবোনিজ ডেমোক্রেটিক পার্টির (পিডিজি) মাধ্যমে ১৯৬৭ থেকে ২০০৯ সাল পর্যন্ত শাসন করেছেন ওমর বোঙ্গো। তার মৃত্যুর পর ২০০৯ সাল থেকেই প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতায় আছেন আলি বঙ্গ অন্দিম্বা।

এমটিআই

Wordbridge School
Link copied!