• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
লিবিয়ায় বন্যা বিপর্যয়

দেরনার মেয়রসহ আট কর্মকর্তাকে গ্রেপ্তারের নির্দেশ


আন্তর্জাতিক ডেস্ক সেপ্টেম্বর ২৬, ২০২৩, ০১:০২ পিএম
দেরনার মেয়রসহ আট কর্মকর্তাকে গ্রেপ্তারের নির্দেশ

ঢাকা : চলতি মাসের ১১ তারিখে লিবিয়ার পূর্বাঞ্চলীয় শহর দেরনায় আঘাত হানে ঘূর্ণিঝড় ড্যানিয়েল। এর প্রভাবে শহরের কাছাকাছি দুটি বাঁধ ভেঙে কয়েক মিটার উঁচু বন্যায় ভেসে যায় পুরো দেরনা শহর।

সাম্প্রতিক ঘূর্ণিঝড় ও বন্যা বিপর্যয়ে হাজার হাজার মানুষ নিহতের ঘটনায় বর্তমান ও সাবেক আট কর্মকর্তাকে আটকের নির্দেশ দিয়েছেন দেশটির প্রধান প্রসিকিউটর।

দেশটির প্রধান প্রসিকিউটরের অফিসের বরাতে এ খবর জানিয়েছে বার্তা সংস্থা আল জাজিরা।

সোমবার (২৫ সেপ্টেম্বর) এক বিবৃতিতে জেনারেল প্রসিকিউটর আল-সিদ্দিক আল-সৌরের অফিস থেকে জানানো হয় যে, প্রসিকিউটররা রবিবার পানি সম্পদ কর্তৃপক্ষ এবং বাঁধ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের সাতজন সাবেক এবং বর্তমান কর্মকর্তাকে অব্যবস্থাপনা, অবহেলার অভিযোগে জিজ্ঞাসাবাদ করেছেন।

বিবৃতিতে আরও বলা হয়, দুর্যোগের পর বরখাস্ত হওয়া দেরনার মেয়র আবদুলমেনাম আল-গাইথিকেও জিজ্ঞাসাবাদ করা হয়েছে।

বিবৃতিতে জানানো হয়, আটজন সাবেক এবং বর্তমান কর্মকর্তা অভিযোগ থেকে রেহাই পাওয়ার জন্য পর্যাপ্ত প্রমাণ সরবরাহ করেননি এবং প্রসিকিউটররা তদন্ত শেষ না হওয়া পর্যন্ত তাদেরকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন।

এ বিষয়ে প্রধান প্রসিকিউটর বলেন, ‘আরও আট কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদের জন্য তলব করা হবে।‘

দেরনার দুটি বাঁধে ১৯৯৮ সাল থেকেই ফাটল ধরেছিলো বলে জানিয়েছেন প্রধান প্রসিকিউটর আল-সৌর। কিন্তু ২০১০ সালে একটি তুর্কি কোম্পানির সাহায্যে মেরামত শুরু হলেও ২০১১ সালে দেশটিতে বিদ্রোহের কারণে কয়েক মাস পরে মেরামত কাজ স্থগিত হয়ে যায়।

এ ঘটনায় দায়ীদের দৃঢ়ভাবে মোকাবিলা করার অঙ্গীকার করেছেন প্রসিকিউটর৷

তবে আল জাজিরা বলছে, লিবিয়ার রাজনৈতিক বিভাজনের কারণে এই তদন্তটিও কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি হতে পারে। এ ছাড়া রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের প্রতি জনসাধারণের অবিশ্বাস রয়েছে দেশটিতে।

এদিকে বাঁধ ভেঙ্গে ভয়াবহ বন্যার দুই সপ্তাহ পরও, স্থানীয় এবং আন্তর্জাতিক দলগুলি ক্ষতিগ্রস্থদের সন্ধানে কাদা এবং ফাঁপা ভবনগুলির মধ্যে খনন করছে। এছাড়া ভূমধ্যসাগরে দেরনা থেকে ভেসে যাওয়া মরদেহের তল্লাশি চালাচ্ছে তারা।

এমটিআই

Wordbridge School
Link copied!