• ঢাকা
  • শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪, ৩ শ্রাবণ ১৪৩১

ইউক্রেনের দাবি নিহত, ভিডিও কনফারেন্সে উপস্থিত রাশিয়ান কমান্ডার


আন্তর্জাতিক ডেস্ক সেপ্টেম্বর ২৭, ২০২৩, ১১:৫৯ এএম
ইউক্রেনের দাবি নিহত, ভিডিও কনফারেন্সে উপস্থিত রাশিয়ান কমান্ডার

ঢাকা : কৃষ্ণ সাগর সংলগ্ন ক্রিমিয়া উপদ্বীপে রাশিয়ার নৌবাহিনীর সদর দপ্তরে গত সপ্তাহে হামলা চালায় ইউক্রেনীয় বাহিনী। সেই হামলায় কৃষ্ণসাগর বহরের রুশ শীর্ষ কমান্ডারসহ ৩৪ কর্মকর্তা নিহত হওয়ার দাবি তোলে দেশটি।

ইউক্রেনের দাবি তোলার একদিন পরেই কৃষ্ণসাগর বহরের রুশ শীর্ষ কমান্ডার ভিক্টর সোকোলভকে একটি সভায় যোগ দিতে দেখা গেছে। মঙ্গলবার সেই সভার ভিডিও প্রকাশ করে রাশিয়া।

এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে বার্তাসংস্থা আল জাজিরা ও সিএনএন।

মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কিছু ভিডিও ও ছবিতে এবং দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে কমান্ডার সোকলভকে রুশ প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগু এবং অন্যান্য শীর্ষ অ্যাডমিরাল ও সেনাপ্রধানদের সাথে একটি ভিডিও কনফারেন্সে অংশ নিতে দেখা গেছে।

তবে সভাটি কবে, কোথায় ও কখন অনুষ্ঠিত হয়েছিল তা নিশ্চিত করতে পারেনি আল জাজিরা বা সিএনএন।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় একটি বিবৃতি প্রকাশ করে বলেছে যে মঙ্গলবার দিনের শুরুতে বৈঠকটি হয়েছিল। ভিডিওতে সোকোলভ কথা না বললেও বেশ কয়েকবার পর্দায় তাকে দেখানো হয়।

ইউক্রেনের দাবি নিহত, ভিডিও কনফারেন্সে উপস্থিত রাশিয়ান কমান্ডার

এর আগে সোমবার ইউক্রেনের বিশেষ বাহিনী জানায় যে, সেভাস্তোপল বন্দরে রাশিয়ার কৃষ্ণ সাগর নৌবাহিনীর সদর দপ্তরে ক্ষেপণাস্ত্র হামলায় ৩৩ জন অফিসারসহ রাশিয়ান-অধিভুক্ত উপদ্বীপের কমান্ডার ও নিহত হয়েছেন।

বিবৃতিতে আরও ১০৫ জন আহত হয়েছে বলে জানায় ইউক্রেন। বিবৃতিতে সোকোলভের নাম না থাকলেও ইউক্রেনের অভ্যন্তরীণ বিষয়ক মন্ত্রীর উপদেষ্টা আন্তন গেরাশচেঙ্কো সোকোলভএর নাম এবং একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করে তার মৃত্যুর কথা জানান।

সাম্প্রতিক মাসগুলোতে কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ সেভাস্তোপল বন্দরে বেশ কয়েকটি হামলার শিকার হয়েছে রাশিয়া ।

এমটিআই

 

Wordbridge School
Link copied!