• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

হামলার আগেই ইসরায়েলকে সতর্ক করেছিল মিসর : যুক্তরাষ্ট্র


আন্তর্জাতিক ডেস্ক অক্টোবর ১২, ২০২৩, ১২:৩৮ পিএম
হামলার আগেই ইসরায়েলকে সতর্ক করেছিল মিসর : যুক্তরাষ্ট্র

ঢাকা : শনিবার থেকে শুরু হওয়া ফিলিস্তিনের গাজাভিত্তিক স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস ও ইসরায়েলের যুদ্ধ গড়িয়েছে ষষ্ঠ দিনে। চলমান এ যুদ্ধে এখন পর্যন্ত দুই পক্ষের ২৪০০ এর বেশি মানুষ মারা গেছে।

কিন্তু হামাসের হামলার খবর আগে থেকেই জানতো ইসরায়েল এমনটাই বলছে যুক্তরাষ্ট্র। খবর বিবিসি।

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের হামলার তিন দিন আগেই ইসরায়েলকে হামলার বিষয়ে সতর্কবার্তা জানিয়েছিলো মিসর। যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের পররাষ্ট্রবিষয়ক কমিটির চেয়ারম্যান মাইকেল ম্যাককল এ কথা জানিয়েছেন।

বিবিসি জানায়, বুধবার মধ্যপ্রাচ্য সংকট নিয়ে আইনপ্রণেতাদের সঙ্গে কথা বলার সময় মাইকেল ম্যাককল বলেন, ‘আমরা জানি, মিসর তিন দিন আগেই ইসরায়েলকে এমন ঘটনা (হামাসের হামলা) ঘটতে পারে বলে সতর্ক করেছিল।’ তিনি আরও বলেন, ‘আমি এ ব্যাপারে বিস্তারিত বলতে চাই না, তবে সতর্কবার্তা দেওয়া হয়েছিল।’

তবে এ-সংক্রান্ত প্রতিবেদনগুলোকে ‘সম্পূর্ণ ভিত্তিহীন’ বলে অভিহিত করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। হামাসের হামলার পর থেকেই ইসরায়েলের গোয়েন্দাদের ব্যর্থতার বিষয়টি ব্যাপকভাবে আলোচনা চলছে।

এদিকে চলতি সপ্তাহে একজন মিশরীয় গোয়েন্দা কর্মকর্তা অ্যাসোসিয়েটেড প্রেস নিউজ এজেন্সিকে জানিয়েছেন যে, কায়রো বারবার ইসরায়েলিদের সতর্ক করেছিল গাজা থেকে "বড় কিছু" করার পরিকল্পনা করা হচ্ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা বলেন, ইসরায়েলি কর্মকর্তারা গাজার হুমকিকে খাটো করে দেখেছেন।

তবে এর প্রতিক্রিয়ায় ইসরায়েলি প্রধানমন্ত্রী নেতানিয়াহু বুধবার ও দাবি জানিয়েছেন যে, ইসরায়েল এ ব্যাপারে সুনির্দিষ্ট কোনো সতর্কবার্তা পায়নি। এ ব্যাপারে প্রকাশিত খবর ‘সম্পূর্ণ ভুয়া’।

এমটিআই

Wordbridge School
Link copied!