• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

সুড়ঙ্গে ৯ দিন ধরে আটকা ৪১ শ্রমিকের ভাগ্য অজানা


আন্তর্জাতিক ডেস্ক নভেম্বর ২০, ২০২৩, ০৭:৩৮ পিএম
সুড়ঙ্গে ৯ দিন ধরে আটকা ৪১ শ্রমিকের ভাগ্য অজানা

ভারতের উত্তরাখণ্ডের সুড়ঙ্গে আটকে পড়া ৪১ শ্রমিক। ছবি সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক: একদিন নয় দুই দিন নয়। পরপর ৯ দিন পার হয়ে গেলো তবুও ভারতের উত্তরাখণ্ডের সুড়ঙ্গে আটকা পড়া ৪১ শ্রমিককে উদ্ধার করা সম্ভব হয়নি। এখন সেখানে কি অবস্থা, তাদের ভাগ্যে কি ঘটেছে তাও উদ্ধারকর্মীরা বলতে পারছে না। তবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বলছে শ্রমিকরা সুস্থ আছেন।

জানা যায়, গেল শুক্রবার বিকেলে সুড়ঙ্গ খোঁড়ার সময় বিকট একটি শব্দ আসে উদ্ধারকর্মীদের কানে। ভেতরের কোথাও কোথাও ধস নামে। তারপর কাজ বন্ধ করে দেন তারা। এখন আবার নতুন কৌশল হাতে নেয়া হয়েছে। শ্রমিকদের উদ্ধারে এখন পাঁচটি পরিকল্পনায় জোর দেয়া হচ্ছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, উদ্ধারকারীরা এত দিন সামনের দিক থেকে সুড়ঙ্গের কাছে পৌঁছানোর চেষ্টা করছিলেন, এবার ওপর দিক থেকে খোঁড়ার পরিকল্পনা করা হচ্ছে। এরই মধ্যে নতুন একটি রাস্তা তৈরি করা হচ্ছে, যার মাধ্যমে সুড়ঙ্গে পৌঁছানো সহজ হবে।

গত ১২ নভেম্বর ভোর ৪টায় ভারতের উত্তরাখণ্ড রাজ্যের উত্তরকাশী জেলায় নির্মাণাধীন এই টানেলের ভেতরে ধসের ঘটনা ঘটে। ৪ কিলোমিটার দীর্ঘ টানেলটির একটি অংশ ধসে পড়ায় আটকা পড়েন ৪১ জন শ্রমিক। ৯ দিনেরও বেশি সময় হয়ে গেলেও এখনো ভেতরেই আটকে আছেন তারা। উদ্ধারে আরও ৪ থেকে ৫ দিন সময় লাগতে পারে বলে ধারণা করা হচ্ছে।

ঘটনার পর থেকে এতদিন ৪০ জন শ্রমিকের কথা বলা হলেও, শনিবার সেই সংখ্যা ৪১ বলে জানানো হয়েছে। টানেলে আটকে থাকার সময় দীর্ঘ হওয়ায় তাদের স্বাস্থ্য সম্পর্কে উদ্বেগও বাড়ছে।

তবে কর্মকর্তারা জানিয়েছেন, শ্রমিকরা সবাই সুস্থ আছেন। মেশিন দিয়ে টানেলটি সোজাসুজি খননের চেষ্টা করা হয়েছিল। কিন্তু এতে উদ্ধারকারীরা ব্যর্থ হয়েছেন। এজন্য এবার উলম্ব বা সুড়ঙ্গের ছাদ খুঁড়ে শ্রমিককে উদ্ধারের পরিকল্পনা করা হচ্ছে। অন্যদিকে আরও উদ্ধারকারী দল যাতে সহজে সুড়ঙ্গের কাছে পৌঁছাতে পারে, তার জন্য নতুন রাস্তা বানাচ্ছে বর্ডার রোডস অর্গানাইজেশন।

ওয়াইএ

Wordbridge School
Link copied!