• ঢাকা
  • শনিবার, ২৭ জুলাই, ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১

গাজায় যুদ্ধবিরতি শেষ, হামলা শুরু


আন্তর্জাতিক ডেস্ক ডিসেম্বর ১, ২০২৩, ১২:৪১ পিএম
গাজায় যুদ্ধবিরতি শেষ, হামলা শুরু

ঢাকা: ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাস ও ইসরায়লের মধ্যে টানা সাত দিনের যুদ্ধবিরতি আজ শুক্রবার থেকে শেষ হয়েছে। এরপরেই গাজা উপত্যকায় হামলা শুরু হয়েছে বলে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার লাইভ প্রতিবেদনে জানানো হয়েছে।

ইসরায়েলের সেনাবাহিনী এক বিবৃতিতে বলেছে, ‘গাজা উপত্যকায় হামাসের বিরুদ্ধে তারা যুদ্ধ শুরু করেছে। হামাস ইসরায়েল ভূখণ্ডে হামলা চালিয়ে যুদ্ধবিরতি ভঙ্গ করেছে।’ গাজার দক্ষিণাঞ্চলের খান ইউনিস থেকে আল জাজিরার সাংবাদিক তারেক আবু আজ্জুউম জানান, হামাস সম্পৃক্ত মিডিয়ায় উত্তর গাজায় গোলাগুলি ও বিস্ফোরণের রিপোর্ট করেছে। 

এদিকে বিবিসির লাইভ প্রতিবেদনেও বলা হয়েছে, দক্ষিণ গাজায় বেশ কয়েকবার বিমান হামলা চালানো হয়েছে। হামাসের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং জাতীয় নিরাপত্তা মন্ত্রণালয়ের বরাত দিয়ে বিবিসি এ তথ্য জানিয়েছে। 

এ ছাড়া গাজার ভেতরে বিবিসির সূত্রও এ তথ্য নিশ্চিত করেছে। সূত্র জানিয়েছে, গাজার উত্তরাঞ্চলে তারা বেশ কয়েকটি বিস্ফোরণের শব্দ শুনেছে এবং গাজা শহরে গোলাগুলিও হয়েছে। 

গত ৭ অক্টোবর ইসরায়েলি ভূখণ্ডে হামলা চালায় হামাস। এতে ১২০০ ইসরায়েলি নাগরিক প্রাণ হারায়। জবাবে গাজা উপত্যকায় নির্বিচারে হামলা শুরু করে ইসরায়েল। বিমান হামলা ও স্থল অভিযানে ১৫ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন, আহত হয়েছেন ৩০ হাজারেরও বেশি। 

এরপর প্রথমবারের মতো চারদিনের যুদ্ধবিরতিতে সম্মত হয় হামাস ও ইসরায়েল। এরপর দুই দফায় তা তিনদিন বাড়ানো হয়। আজকেই সেই যুদ্ধবিরতির সময় শেষ হয়েছে এবং আবার লড়াই শুরু হয়েছে। 

এমএস

Wordbridge School
Link copied!