• ঢাকা
  • রবিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০
কপ২৮ সম্মেলন

‘গ্রীন ক্রেডিট স্কিম’ বাস্তবায়নের তাগিদ মোদির


আন্তর্জাতিক ডেস্ক ডিসেম্বর ২, ২০২৩, ১২:৫১ পিএম
‘গ্রীন ক্রেডিট স্কিম’ বাস্তবায়নের তাগিদ মোদির

ঢাকা : ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বিশ্বের সকল জাতিকে কার্বন নিঃসরণে কাজ করার জন্য আহবান জানিয়েছেন। আজ বিশ্ব জলবায়ু সম্মেলন কপ২৮-এ দেয়া ভাষণে এ আহবান জানান তিনি। এ সময় তিনি সকলের অংশগ্রহণে ‘গ্রীন ক্রেডিট স্কিম’ বাস্তবায়নের তাগিদ জানান বিশ্বনেতাদের কাছে।

দুবাইয়ে অনুষ্ঠিত কপ২৮ সম্মেলনে দেয়া ভাষণে মোদি বলেন, ভারতের নিঃসরণের হার সবচেয়ে কম, পক্ষান্তরে অধিক কম জনসংখ্যা সমৃদ্ধ দেশগুলোতে এই কার্বন নিঃসরণের হার অনেক বেশি।

তিনি বলেন, বিশ্বের মোট জনসংখ্যার ১৭ শতাংশ ভারতের। কিন্তু গ্লোবাল কার্বন নিঃসরণের দিক দিয়ে ভারতে এই হার মাত্র ৪ শতাংশ। আমরা এনডিসি (ন্যাশনালি ডিটারমাইন্ড কন্ট্রিবিউশন) লক্ষ্যমাত্রা পূরণে কাজ করে যাচ্ছি। ইতোমধ্যে অজীবাশ্ম জ্বালনি নির্ভরতায় দেশটি পৌঁছাতে শুরু করেছে, অথচ যেখানে সারা বিশ্বের জন্য ৯ বছর আগে এটির শেষ সময়সীমা বেঁধে দেয়া হয়েছিল।

মোদি বলেন, আমাদের হাতে আর যথেষ্ট সময় নেই গত শতাব্দীর রেখে যাওয়া ভুল সংশোধনের। এসময় তিনি সকলকে এনডিসি যথাযথ বাস্তবায়নের জন্য আহবান জানান।

কপ বা কনফারেন্স অব দ্যা পার্টিজ হল সিদ্ধান্ত গ্রহণের জন্য একটি কার্যকরি পরিষদ যেখানে ইউএনএফসিসিসি’র নেয়া জলবায়ু পরিবর্তন সংক্রান্ত পদক্ষেপগুলো বাস্তবায়ন করে থাকে।

বিশ্ব উষ্ণায়ন রুখতে ১.৫ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা কমাতে যে ঘোষণা এর আগে নেয়া হয়েছিল তার মধ্যে ভারত বর্তমানে এনডিসি’র লক্ষ্য অনুযায়ী সফলতার দিকে সবচেয়ে অগ্রসরমান একটি দেশ হিসেবে বিশ্ববাসির নজর কেড়েছে।

এবারের কপ২৮ সম্মেলনে প্রেসিডেন্ট সুলতান আল জাবের ও ইউএন ক্লাইমেট চেঞ্জ প্রেসিডেন্ট সাইমন স্টেলির সঙ্গে উদ্বোধনী অধিবেশনে প্রথম বিশ্বনেতা হিসেবে ভাষণ দিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সূত্র: এনডিটিভি

এমটিআই

Wordbridge School
Link copied!