• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

১১০ কিমি গতিতে উপকূলে আছড়ে পড়েছে ঘূর্ণিঝড় ‘মিগজাউম’


আন্তর্জাতিক ডেস্ক ডিসেম্বর ৫, ২০২৩, ০৪:৩৪ পিএম
১১০ কিমি গতিতে উপকূলে আছড়ে পড়েছে ঘূর্ণিঝড় ‘মিগজাউম’

সংগৃহীত ছবি

আন্তর্জাতিক ডেস্ক: তীব্র গতিতে ভারতের অন্ধ্রপ্রদেশের উপকূলে আছড়ে পড়েছে ঘূর্ণিঝড় ‘মিগজাউম’। এর ফলে ওই অঞ্চলে প্রচণ্ড ঝড় ও বৃষ্টি হচ্ছে। বাতাসের গতিবেগ রয়েছে ১০০ থেকে ১১০ কিলোমিটার। উত্তাল সমুদ্রে দেড় ফুট উচ্চতার ঢেউ আছড়ে পড়ছে উপকূলে। এখন পর্যন্ত চেন্নাইয়ে বৃষ্টিসংক্রান্ত ঘটনায় অন্তত আটজনের মৃত্যু হয়েছে। খবর এনডিটিভির।

প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় সময় দুপুর দেড়টার দিকে বৃষ্টি শুরু হয়। অন্ধ্রের নেল্লোর এবং মছিলিপত্তনমের মাঝামাঝি জায়গা দিয়ে ঘূর্ণিঝড় ভূভাগে প্রবেশ করছে। এর ফলে অন্ধ্র উপকূলে ঘণ্টায় ১০০ থেকে ১১০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইছে। উত্তাল সমুদ্রে দেড় ফুট উচ্চতার ঢেউ আছড়ে পড়ছে উপকূলে।

ভারতের আবহাওয়া দপ্তর জানিয়েছে, ঘূর্ণিঝড় মিগজাউমের ফলে এক থেকে দেড় মিটার উঁচু জলোচ্ছ্বাসের সৃষ্টি হতে পারে। এতে প্লাবিত হবে দক্ষিণ উপকূলীয় অন্ধ্রপ্রদেশের নিচু অঞ্চলগুলো।

এর আগে অন্ধ্রপ্রদেশ সরকার ৮টি জেলার জন্য সতর্কতা জারি করেছে। জেলাগুলো হচ্ছে- তিরুপতি, নেলোর, প্রকাশম, বাপটলা, কৃষ্ণা, পশ্চিম গোদাবরি, কোনাসিমা ও কাকিনাদা। পুদুচেরির উপকূলীয় অঞ্চলে ১৪৪ ধারা জারি করা হয়েছে। সেখানে সন্ধ্যা ৬টা পর্যন্ত চলাচল সীমিত করা হয়েছে।

ওয়াইএ

Wordbridge School
Link copied!